ইউরোপে বেড়েছে ইরানের রপ্তানি

করোনায় এ বছর স্তব্ধ গোটা দুনিয়ার ব্যবসা-বাণিজ্য। বন্ধ অভ্যান্তরীণ যোগাযোগ। অতিপ্রয়োজন ছাড়া চলছে না বৈদেশিক বাণিজ্যও। এমন পরিস্থিতিতেও ইরান চলতি বছরের প্রথম আট মাসে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে ৫৭ কোটি ৮৭ লাখ ডলারের ভোগ্যপণ্য রফতানি করেছে। আগের বছরের একই সময়ের তুলনায় তা বেড়েছে ৪ দশমিক ৬ শতাংশ।

এসময়ে ইরানের কাছ থেকে ১১ কোটি ৯ লাখ ডলারের ভোগ্যপণ্য আমদানি করেছে নেদারল্যান্ডস, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৭১৪ শতাংশ বেশি।

আট মাসে রফতানি বাড়লেও ইইউ থেকে ইরানের আমদানির পরিমাণ কমেছে। এসময়ে দেশটি ইইউ সদস্য দেশ থেকে আমদানি করেছে মোট ২৮৬ কোটি ডলারের পণ্য, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৬৩ শতাংশ কম। ইরানের কাছে ভোগ্যপণ্যের সবচেয়ে বড় রফতানিকারক জার্মানি। দেশটি আট মাসে ১০০ কোটি ডলারের বেশি মূল্যের পণ্য ইরানে রফতানি করেছে।

ইইউতে ইরানের প্রধান রফতানি পণ্যের মধ্যে রয়েছে ফলমূল ও চীনা বাদাম, খনিজ জ্বালানি, খনিজ তেল, পেট্রোলিয়াম অয়েল, অপরিশোধিত জ্বালানি, প্লাস্টিক, কফি, চা, মসলা, হলুদ ও অর্গানিক কেমিক্যাল। আর ইইউ থেকে প্রধানত পারমাণবিক রিঅ্যাক্টর, বয়লার, মেশিনারি ও মেকানিক্যাল সরঞ্জাম, ওষুধ, ভুট্টা, গম ইত্যাদি পণ্য আমদানি করে থাকে ইরান।

আপনি আরও পড়তে পারেন