ধর্ম ও ব্যবসা এক করা ঠিক হবে না : পররাষ্ট্রমন্ত্রী

 

কোনো ধর্মই হত্যাকাণ্ডকে সমর্থন করে না উল্লেখ করে সবার ধর্মীয় ও সাংস্কৃতিক সংবেদনশীলতার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করার প্রতিশ্রুতি পুর্নব্যক্ত করেছে বাংলাদেশ।

বুধবার (৪ নভেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জিন-ইয়ভেস লি ড্রায়ানকে পাঠানো এক চিঠিতে এ প্রতিশ্রুতি পুর্নব্যক্ত করে লিখেছেন, ‘একে অপরের প্রতি শ্রদ্ধাশীল হওয়া আমাদের দীর্ঘকালের নীতি।’

টেকসই উন্নয়নের জন্য বিশ্বজুড়ে শান্তি প্রয়োজন বলেও চিঠিতে উল্লেখ করেন ড. মোমেন।

সম্প্রতি বাংলাদেশে চলমান ফ্রান্সবিরোধী বিক্ষোভে দাবি উঠেছে, তাদের সঙ্গে সব ধরনের দ্বিপক্ষীয় সম্পর্ক ছিন্ন করার। তবে সরকারের পক্ষ থেকে এ ধরনের কোনো পদক্ষেপ নেয়া হবে না জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ধর্ম ও ব্যবসা এক করা ঠিক হবে না বলে মনে করি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে চলমান ফ্রান্সবিরোধী বিক্ষোভ দেশটির সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না। ফ্রান্সের প্রেসিডেন্টও বলেছেন, এ বিষয়ে ওনার অবস্থান এখন অনেকটাই নমনীয়। যদিও অনেকে মতামত দিয়েছে দূতাবাস বন্ধ করার। তবে ধর্ম ও ব্যবসা এক করা ঠিক হবে না।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা একটি গণতান্ত্রিক দেশ। এখানে সবারই মত প্রকাশের অধিকার আছে। বিক্ষোভকারীরা কোনো হিংসাত্মক কাজ করছে না। তাই এসব কাজ ইউরোপ দেখলেও কোনো অসুবিধা নেই। মানুষ তাদের মনোভাব ব্যক্ত করতেই পারে, সরকারও কারো মৃত্যু চায় না। স্পর্শকাতর বিষয়ে আমাদের সংযত হতে হবে।

অবশ্যই আন্দোলনকারীরা তাদের মতামত দেবে। এই স্বাধীনতা আমরা সারাদেশে দিয়ে রেখেছি। কেবল সরকারের একটাই চাওয়া, কর্মসূচিতে যেন কোনো হিংসাত্মক কার্যকলাপ না হয়। জনগণের অধিকার আছে মত প্রকাশের। তবে খেয়াল রাখতে হবে, এর দ্বারা যেন অন্যরা আক্রান্ত না হয়, যোগ করেন মন্ত্রী।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীকে এ বিষয়ে চিঠি দেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, তাদের দেশে যারা মারা গেছে তাদের জন্য আমরা দুঃখিত। চিঠিতে বলে দিয়েছি যে, আমরা স্বাধীনতায় বিশ্বাস করি। তাই প্রত্যেকের স্পর্শকাতর বিষয়ে সাবধান হওয়া উচিত এবং উস্কানিমূলক কোনো কিছু করা ঠিক হবে না।

আপনি আরও পড়তে পারেন