নেহাল ও আরেফিন চরিত্র না থাকার ব্যাখ্যা দিলেন নির্মাতা অমি

বর্তমান সময়ের তুমুল দর্শকপ্রিয় সিরিজ ব্যাচেলর পয়েন্ট। নাটকটির শুরু থেকেই  সিজন ১ ও ২ দিয়ে ব্যাপকভাবে আলোচিত হচ্ছেন নির্মাতা কাজল আরেফিন অমি। সিরিজটির কাবিলা, নেহাল, শুভ, আরেফিন আর হাবু ভাই নামের চরিত্রগুলোর তরুণ প্রজন্মের দর্শকদের কাছে যেনো জীবন্ত হয়ে উঠেছে। তাই তো নাটকটির কোন কোন পর্ব ধ্রুব টিভিতে প্রচারের একদিনের মধ্যেই এক মিলিয়ন ভিউয়ারের রেকর্ড গড়ছে।

ব্যাচেলর পয়েন্ট সিজন ১ ও ২ এর ব্যাপক সাফল্যের পর এবার ‘ব্যাচেলর পয়েন্ট’-এর তৃতীয় সিজন প্রচার হচ্ছে। ইতোমধ্যে ব্যাচেলর পয়েন্ট সিজন থ্রি’ দশ পর্ব প্রচার হয়ে গেছে।  সিজন থ্রি দর্শকদের মাঝে সাড়া ফেললেও কয়েকটি কারণে দর্শকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্মাতা অমির সমালোচনাও করছেন। কারণ এই সিজনে বেশ কিছু পরিবর্তন এনেছেন নির্মাতা। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে এবারের পর্বগুলোতে নাটকটির অন্যতম চরিত্র নেহাল ও আরেফিনকে না রাখা। আর এ জন্যই   সামাজিক যোগাযোগ মাধ্যমে ভক্তদের সমালোচনার মুখে পড়তে হচ্ছে নির্মাতাকে।

নেহাল ও আরেফিন- দুই চরিত্রে অভিনয় করেছিলেন তৌসিফ মাহবুব ও শামীম হাসান সরকার। সম্প্রতি সমকালের সঙ্গে এক আলাপে ব্যাচেলর পয়েন্ট সিজন থ্রি’তে নেহাল ও আরেফিন চরিত্র না থাকার বিষয়টি ব্যাখ্যা করলেন সিরিজটির নির্মাতা কাজল আরেফিন অমি।

প্রথমে চরিত্র দুটিকে যারা না পেয়ে সমালোচনা করছেন তাদের প্রতি সম্মান ও ভালোবাসা জানিয়ে অমি বলেন, ‘আরেফিন আর নেহাল এই দুটি চরিত্র তো আমারই সৃষ্টি। কোন জনপ্রিয় সিরিজ থেকে জনপ্রিয় চরিত্র সরিয়ে নেয়ার পর যদি  দর্শকরা সে চরিত্রগুলো মিস না করেন তাহলে তো ওই চরিত্রের স্বার্থকতা থাকেনা। আরেফিন ও নেহাল না থাকায় মানুষ আমাকে গালি দিলেও আমি হ্যাপি। কারণ তারা আরেফিন ও নেহাল চরিত্রগু দুটিকে মিস করছেন। তারা আবার ওই দুই চরিত্র ফিরিয়ে আনার দাবি জানাচ্ছেন। বিষয়টি আমি খুবই পজেটিভলি দেখছি।’

জনপ্রিয় দুটি চরিত্র সরিয়ে নেয়ার কারণ জানতে চাইলে অমি বলেন, সেটা অবশ্যই গল্পের প্রয়োজনে। আমাদের স্কুল এবং কলেজে জীবনে যে ফ্রেন্ডগুলো থাকে তাদের সঙ্গে কী সারা জীবন একসঙ্গে থাকা হয় আমাদের? হয়না। একটা সময়ে দেখা যায় খুব ক্লোজ ফ্রেন্ডদের সঙ্গেও যোগাযোগ থাকে না। আবার হুট করে একদিন যোগাযোগ হয়। এমনটি তো নাটকের ক্ষেত্রেও হতে পারে। প্রথম জীবনে ব্যাচেলর হিসেবে যার সঙ্গে ফ্ল্যাটে উঠা হয় তার সঙ্গে কিন্তু সবসময় থাকা হয় না। পরিবর্তন আসে। নানা রকম মানুষের সঙ্গে ব্যাচেলর জীবনে থাকা হয়। ব্যাচেলর পয়েন্টেও এমনটিই দেখা যাচ্ছে।

BACHELOR POINT I DRAMA SERIAL / Season 2 অাবার অাসছে"ব্যাচেলর পয়েন্ট"(সিজন  ২) কাবিলা কি বলল দেখুন। - YouTube

তাহলে কি চরিত্রগুলো আর ফিরবে না? উত্তরে অমি বলেন, যদি সময় এবং পরিস্থিতির পাশাপাশি সবকিছু মিলে যায় তাহলে অদূর ভবিষ্যতে আরেফিন ও নেহাল চরিত্র আবার আসতেও পারে। এমন তো না  যে চরিত্রগুলো মারা গেছে। তারা জিবিত আছে। কেবল তারা ফ্ল্যাটে একসঙ্গে নেই। নিজেদের মতো করে আলাদা আছে। ভবিষ্যতে আবার কাবিলা, শুভ, পাশা ও হাবু ভাইদের সঙ্গে নেহাল ও আরেফিনদের দেখা হয়ে যেতেই পারে।

কিন্তু দর্শকরা তো এই পরিবর্তনের সমালোচনা করছেন। তাদের উদ্দেশ্যে কি বলবেন? প্রশ্ন রাখলে অমি বলেন, দর্শকরা আবেগপ্রবণ হয়ে আমার সমালোচনা করছেন। আমি তাদের শ্রদ্ধা করি। তাদের সমালোচনাকে পজেটিভলি নেই। কিন্তু দর্শকদের বলবো তারা যদি নিজেদের বাস্তব জীবনের দিকে তাকান তাহলে এর উত্তর পেয়ে যাবেন। বাস্তব জীবনেও কিন্তু আমরা সব বন্ধুরা একসঙ্গে নেই। যে যার মতো জীবন অতিবাহিত করছেন। কাজেই নাটকে নেহাল ও আরেফিনও দূরে চলে যেতেই পারে। আবার কোন দিন ফিরেও আসতে পারে তাদের মাঝে। তবে যারা আবেগপ্রবণ হয়ে ও পরিচালককে গালি দিয়ে নেহাল ও আরেফিন চরিত্রকে খোঁজছেন। তাদের প্রতি ভালোবাসা জানিয়ে  আমি বলবো, যে দর্শকরা আবেগপ্রবণ হয়ে বা আমাকে গালি দিয়ে নেহাল ও আরেফিনকে খোঁজছেন তাদের প্রতি আমার ভালোবাসা। কারণ তারা নাটকটি নিয়মিত দেখছেন। চরিত্রগুলো মিস করছেন। আগামীতেও আপনারা ব্যাচেলর পয়েন্টের সঙ্গেই থাকুন।

আপনি আরও পড়তে পারেন