শেরপুরে খাঁচায় আটক অতিথি পাখি উদ্ধার

শেরপুরে খাঁচায় আটক অতিথি পাখি উদ্ধার


শেরপুর প্রতিনিধি : দেশে ীত নামতে শুরু করেছে। ভিনদেশীয় অতিথি পাখিরাও দল বেঁধে সীমান্তবর্তী শেরপুর জেলার বিভিন্ন নদী ও জলাশয়ে আশ্রয় নিতে শুরু করেছে। এদিকে এক শ্রেণির পাখি শিকারি উন্মুখ হয়ে আছে ওইসব বন্য পাখি শিকার করে খাঁচায় বন্দি করে চড়া মূল্যে বিক্রির জন্য।


সদর উপজেলার পাকুরিয়া গ্রামে বেশ কিছু পাখি শিকারি দেশীয় ও অতিথি পাখি শিকার করে বন্দি করে রাখার খবর পায় জেলা বন বিভাগের বন্য প্রাণী সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা। শিকারিরা পাকুরিয়া গ্রামের গাওয়া ও রৌহা বিলে জাল দিয়ে এসব অতিথি ও দেশীয় পাখিগুলো শিকার করেছে বলে স্থানীয়রা জানায়।

খবর পেয়ে ১৭ নভেম্বর মঙ্গলবার সকালে সদর উপজেলার পাকুরিয়া গ্রামে অভিযান চালায়। পরে ওই গ্রামের এক পাখি শিকারির বাড়ি থেকে কানি বক, পাতি সরালি, তিলা ঘু ঘু, ডাহুক, পানকৌড়ি, মদন টিয়া, দলপিপিসহ ২১টি পাখি উদ্ধার করা হয়। এদিকে পাখি শিকারি কৌশলে পালিয়ে যায়।


পরে এসব পাখি উদ্ধার করে অসুস্থ কিছু পাখির চিকিৎসা সেরে বিকেলে পাখিগুলো অবমুক্ত করা হয়। এসময় পাখি শিকারি কৌশলে পালিয়ে যায়। পাখি গুলো অবমুক্ত করার সময় বন বিভাগের উপস্থিত ছিলো বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা সুমন সরকার, ওয়াইল্ডলাইফ রেঞ্জার মোঃ আব্দুল্লাহ আল আমিন, হিসাবরক্ষক ঊষা বেগম প্রমূখ উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন