এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভ্যালে প্রাচ্যনাটের নাটক

এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভ্যালে প্রাচ্যনাটের নাটক

আগামীকাল (১৯ নভেম্বর) শুরু হতে যাচ্ছে ‘এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভ্যাল-২০২০’। এশিয়ার বিভিন্ন নাটকের দল নিয়ে চার দিনব্যাপী এই উৎসবের আয়োজন করেছে সিঙ্গাপুরের তারুণ্য নির্ভর নাট্যদল বাডজ থিয়েটার।

মহামারি করোনার কারণে এবার অনলাইনে অনুষ্ঠিত হবে এই উৎসব। তৃতীয়বারের মতো এই উৎসবে অংশ নিতে যাচ্ছে ঢাকার প্রথম সারির নাট্যদল প্রাচ্যনাট। উদ্বোধনী দিনে প্রাচ্যনাট পরিবেশন করবে ‘নীল পুরুষ’ নাটকটি। আজাদ আবুল কালামের ভাবনায় নাটকটি রচনা ও নির্দেশনায় রয়েছেন সাইফুল ইসলাম জার্নাল।

গল্প প্রসঙ্গে নাট্যকার সাইফুল ইসলাম জার্নাল জানান, এক ব্যক্তি তার বাবা-মায়ের কাছে চিঠি লিখছেন। তিনি একজন বাঙালি পরিবারে জন্মগ্রহণ করেন। যখন একটু বড় হন তখন দেখা যায় তিনি বর্ণান্ধ। বড় হওয়ার পর তিনি আমেরিকায় যান। সেখানে সবার দৃষ্টি আকর্ষণের মানুষে পরিণত হন। কারণ তার শরীরে রং নীল। বর্ণান্ধ হওয়ার কারণে নানা বর্ণের মানুষকে তিনি একই মনে করেন। তখন আমেরিকায় কৃষ্ণাঙ্গ হত্যার আন্দোলন চলছিল, তাতে তিনিও যোগ দেন কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদের মিছিলে। আবার কৃষ্ণাঙ্গরা যখন দোকানপাট লুট করে, তখনো তার প্রতিবাদে শ্বেতাঙ্গদের মিছিল যোগ দেন। নীল পুরুষটি সবার সঙ্গে তাল মেলানোর চেষ্টা করলেও কৃষ্ণাঙ্গ-শ্বেতাঙ্গ কেউ-ই তাকে তাদের দলের মনে করেন না। এভাবেই এগিয়েছে কাহিনি।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন—রকি খান, আহমেদ সাকি, উচ্ছ্বাস তালুকদার, সৌর্ন্দয প্রিয়দর্শিনী, অদ্রীজা আমিন, উর্মি সাহা রায়। মঞ্চ, আলোক ভাবনা ও প্রয়োগ: মো. শওকত হোসেন সজিব, প্রপস তানজি কুন এবং স্বাতী। মিউজিক  আন্দোলন মিঠুন, গোপী দেবনাথ। ভিডিওগ্রাফি সায়েম বিন মুজিদ, ফয়সাল ইবনে মিজান।

‘মানব সংযোগ’—স্লোগানকে সামনে রেখে বাডজ থিয়েটার চতুর্থবারের মতো এই উৎসবের আয়োজন করেছে। এ উৎসবে আরো অংশ নিচ্ছে—সিংঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, লাওস, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমারসহ মোট ১০টি দেশের থিয়েটার গ্রুপ।

আপনি আরও পড়তে পারেন