‘নিষেধাজ্ঞা’ শেষে ক্রিকেটে ফিরলেন সাকিব

'নিষেধাজ্ঞা' শেষে ক্রিকেটে ফিরলেন সাকিব

নিষেধাজ্ঞা শেষ হয়েছে গত মাসে। দেশে ফিরে এত দিন ধরে নিজেকে প্রস্তুত করেছেন। এবার শেষ হলো মাঠে ফেরার অপেক্ষা। দীর্ঘ ১৩ মাস পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেছেন সাকিব আল হাসান

মঙ্গলবার (২৪ নভেম্বর) বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ফরচুন বরিশালের বিপক্ষে জেমকন খুলনার হয়ে ২২ গজে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। সন্ধ্যা সাড়ে ৬টায় ফরচুন বরিশালের বিপক্ষে ম্যাচে খেলতে নেমেছেন তিনি। এই ম্যাচে টসে জিতে ফিল্ডিং নিয়েছেন খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

জাতীয় দলের হয়ে সাকিব সবশেষ খেলেছেন গত বছরের সেপ্টেম্বরে। ঘরোয়া টি-টোয়েন্টিতে খেলেছেন অক্টোবরে, ওয়েস্ট ইন্ডিজের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল)। এরপরই নিষেধাজ্ঞার খড়গ নেমে আসে তার ওপর। জুয়াড়ির প্রস্তাব গোপন করায় গত বছরের ২৯ অক্টোবর সাকিবকে নিষিদ্ধ করেছিল আইসিসি। তার নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে। মুক্ত সাকিব যুক্তরাষ্ট্র থেকে ফিরেছেন দেশে।

 বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্লেয়ার্স ড্রাফটে তাকে দলে নিয়েছে জেমকন খুলনা। মাঠে নামতে মুখিয়ে থাকা সাকিবকে অনুশীলনে বেশ প্রাণবন্ত দেখা গেছে। চুল বড় রাখায় নতুন এক সাকিবকেই যেন দেখা যাচ্ছে।

সাকিবের ফেরার কথা ছিল শ্রীলঙ্কা সফর দিয়ে। অক্টোবরে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে দ্বীপরাষ্ট্র সফরে যাওয়ার কথা থাকলেও কোয়ারেন্টিন ঝামেলায় তা আপাতত পিছিয়ে গেছে। তা না হলে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতেন সাকিব।

আপাতত জাতীয় দলের আন্তর্জাতিক কোনো ম্যাচ নেই। করোনার এই সময়ে বিসিবি ৫০ ওভারের বিসিবি প্রেসিডেন্টস কাপের পর পাঁচ দলকে নিয়ে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ আয়োজন করেছে। দেশের ঘরোয়া এই টি-টোয়েন্টি দিয়েই প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরলেন সাকিব।

সাকিবের ফেরা নিয়ে তামিম ইকবাল বলেছিলেন, বাংলাদেশের ক্রিকেটের জন্য আজ বড় একটি দিন। তার ভাষ্যমতে, ‘আমি নিশ্চিত ওর (সাকিব আল হাসান) জন্য অনেক বড় দিন। কারণ ও অলমোস্ট এক বছর পর সে মাঠে ফিরছে। ওর জন্য বড় দিন, বাংলাদেশ ক্রিকেটের জন্য একটা গুরুত্বপূর্ণ দিন। কারণ, ওর ক্যালিবারের মতো প্লেয়ার ফেরত আসছে। আমি নিশ্চিত ওর ভক্তরা ওকে দেখার জন্য মুখিয়ে থাকবে।’

ফরচুন বরিশাল একাদশ

তামিম ইকবাল (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, আফিফ হোসেন ধ্রুব, কামরুল ইসলাম রাব্বি, সুমন খান, তৌহিদ হৃদয়, ইরফান শুক্কুর, পারভেজ হোসেন, আমিনুল ইসলাম বিপ্লব ও মাহিদুল ইসলাম অঙ্কন।

জেমকন খুলনা একাদশ

সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), ইমরুল কায়েস, হাসান মাহমুদ, আলআমিন হোসেন, জহুরুল হক অমি, এনামুল হক বিজয়, শামীম পাটোয়ারি, আরিফুল হক, শফিউল ইসলাম ও শহীদুল ইসলাম।

আপনি আরও পড়তে পারেন