ম্যারাডোনার নামে স্টেডিয়াম পেল নাপোলি

ম্যারাডোনার নামে স্টেডিয়াম পেল নাপোলি

পুরো বিশ্বের কাছে নাপোলিকে চিনিয়েছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। ১৯৮৪ থেকে ১৯৯১ সাল পর্যন্ত নাপোলিতে ছিলেন ম্যারাডোনা। নিজের সাত বছরের অবস্থানকালে জিতিয়েছেন দুইটি ইতালিয়ান সিরি’আ শিরোপা। 

শুধু ফুটবল দিয়েই নাপোলিবাসীর মন জয় করেছেন তা নয়, নিজের খেয়ালি আচরণ দিয়েও নাপোলির সাধারণ মানুষের মনে জায়গা করেছিলেন ম্যারাডোনা। সবসময় ছিলেন সাধারণ মানুষের পক্ষে। তাইতো এই ক্লাবটিও তাকে ভালবেসেছে হৃদয় নিংড়ে দিয়ে। ম্যারাডোনার মৃত্যুর পরও আত্মার সে সম্পর্কে এতোটুকু চিড় ধরেনি।

তাই তো ম্যারাডোনার সম্মানে নাপোলির স্তাদিও সান পাওলো স্টেডিয়ামের নামও বদলে গেল। নেপলস সিটি কাউন্সিলে সবার সম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ম্যারাডোনার নামে স্টেডিয়ামের নামকরণের। 

গেল ২৫ নভেম্বর ৬০ বছর বয়সে ম্যারাডোনার বিদায়ের পরই এই প্রস্তাব দিয়েছিলেন শহরের মেয়র। সে প্রস্তাব সিটি কাউন্সিলে পাস হয়েছে।

এক বিবৃতিতে কাউন্সিল জানিয়েছে, ‘ম্যারাডোনা তার প্রতিভা ও ফুটবল জাদুতে সাত বছর এই নাপোলির জার্সিকে সম্মানিত করেছেন। দুটি ঐতিহাসিক চ্যাম্পিয়নশিপ উপহার দিয়েছেন। ট্রফি জিতিয়েছেন এবং এই শহরের মানুষের ভালোবাসা জিতে নিয়েছেন।’

ম্যারাডোনার মৃত্যুতে নিজ দেশ আর্জেন্টিনার পর সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে নাপোলি। ম্যারাডোনার সম্মানে তাদের সান পাওলো স্টেডিয়ামের আলো জ্বালিয়ে রাখা হয়েছিল। 

তবে ম্যারাডোনার নামে স্টেডিয়ামের নাম পেতে আরো একটু অপেক্ষা করতে হবে নেপলসবাসীকে। নেপলসের প্রিফেক্টের কাছ থেকে নতুন নামকরণের অনুমোদন পেতে এখনো বাকি। তবে সেটা শুধুই আনুষ্ঠানিকতামাত্র।

আপনি আরও পড়তে পারেন