৫ দশমিক ৬ শতাংশ কমবে বিশ্ব অর্থনীতি: আঙ্কটাডের পূর্বাভাস

৫ দশমিক ৬ শতাংশ কমবে বিশ্ব অর্থনীতি: আঙ্কটাডের পূর্বাভাস

করোনা সংকটের কারণে চলতি বছর বিশ্ব অর্থনীতি ৫ দশমিক ৬ শতাংশ সংকুচিত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়নবিষয়ক সংস্থা আঙ্কটাড। করোনার কারণে সারা বিশ্বে যে আর্থিক সংকট তৈরি হয়েছে, এরই প্রেক্ষিতে দফায় দফায় অর্থনীতি সংকুচিত হওয়ার পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। এর আগে ২০০৯ সালে সবচেয়ে বেশি সংকুচিত হয়েছিল বিশ্ব অর্থনীতি। 

আঙ্কটাড বলছে, পর্যটন, যোগাযোগ আর ভ্রমণ খাতই সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়েছে মহামারিতে। করোনার কারণে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জিডিপি প্রবৃদ্ধি সংকুচিত হয়েছে। এদিকে গত ৮ দশকের মধ্যে চলতি বছর সবচেয়ে ভয়াবহ মন্দার মুখে পড়তে যাচ্ছে বিশ্ব অর্থনীতি। এমনই পূর্বাভাস দিয়েছে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। বিশ্বের সব মানুষকে মহামারি এবং মহামারি পরবর্তী সংকট মোকাবিলায় একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি। 

অতিদারিদ্র্য বাড়ছে। তিনি বলেন, কোনো ভ্যাকসিনই নেই যা এখন পর্যন্ত হয়ে যাওয়া ক্ষতি পুষিয়ে দিতে পারবে। করোনার প্রভাব সামাজিক আর অর্থনৈতিকভাবেই অনেক বেশি পড়েছে। করোনার ভ্যাকসিন বিশ্বের সব প্রান্তে সুষ্ঠুভাবে পৌঁছ দিতে সব দেশকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি। তবে তিনি মনে করেন, মহামারির কারণে সমাজের অভ্যন্তরে থাকা অনেক সমস্যা সামনে এসেছে। বিশ্বের শক্তিশালী দেশগুলোর কূটনৈতিক সম্পর্ক বিবেচনায় আন্তর্জাতিক সম্প্রদায়কে অসমতাগুলো চিহ্নিত করে নতুন বন্ধুত্বপূর্ণ বিশ্বব্যবস্থা গড়তে কাজ করার আহ্বান জানান তিনি।

আপনি আরও পড়তে পারেন