দশ মাস পর মাঠে নামলেও জড়তা থাকবে না বাংলাদেশের

দশ মাস পর মাঠে নামলেও জড়তা থাকবে না বাংলাদেশের

বিরতি দিয়ে আবার মাঠে ফিরছেন পেসার আল-আমিন। লক্ষ্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন হোম সিরিজ। প্রস্তুতি একটু আগেভাগেই শুরু করেছেন। কেন? 

নিজেই জানালেন ডানহাতি পেসার, ‘যে টি-টোয়েন্টি টুর্নামেন্ট হলো সেটার পারফরম্যান্স যদি মূল্যায়ন করতে বলেন, আমি বলব ওভারঅল ভালো হয়নি, তবে আরো ভালো হতে পারত।’ নিজের প্রত্যাশা মেটাতে না পারা আল-আমিন ৯ ম্যাচে পেয়েছেন মাত্র ৫ উইকেট। ৫ ম্যাচে পেয়েছেন ১টি করে উইকেট। ৪ ম্যাচে উইকেটের খাতা খুলতে পারেননি। এমন পারফরম্যান্সে সীমিত পরিসর কিংবা দীর্ঘ পরিসরে দলে সুযোগ পাওয়া কঠিন। তবে আশা ছাড়তে চান না আল-আমিন। এজন্য মাঠে নেমেছেন সবার আগে। 

শনিবার মিরপুরে একক অনুশীলন শেষে আল-আমিন বলেন,‘আমরা ফাইনাল খেলেছি ১৮ ডিসেম্বর। তারপরে ৮-৯ দিন কিছুই করা হয়নি। এজন্য মাঠে আসা। আস্তে আস্তে রানিংটা শুরু করেছি, কাল থেকে জিম। আরো ৩-৪ দিন ফিটনেস নিয়ে কাজ করার পর বোলিং টা শুরু করব।’ 

দলে সুযোগ পেতেই হবে এমন ভাবনা নেই তার। সুযোগ পেলে তা কাজে লাগাতে চান সর্বোচ্চ পারফরম্যান্স দিয়ে। সুযোগ না পেলে পরবর্তী লড়াইয়ের জন্য প্রস্তুত হতে চান আরও শক্তভাবে। তার ভাষ্য,‘সবসময়ই জাতীয় দলে খেলার টার্গেট থাকে। এমন কিছু করতে চাই যাতে বাংলাদেশের জয়ে অবদান রাখতে পারি। দলে কে অন্তর্ভূক্ত হবে, না হবে সেটা আমার এখতিয়ার না। আমিও থাকব কিনা এটা আসলে টিম ম্যানেজমেন্ট বা নির্বাচক যারা আছেন তারা ভালো বুঝবেন।’

৩১৩ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ। জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে বাংলাদেশ জাতীয় দল মাঠে নামতে যাচ্ছে। এই সফরে ক্যারিবিয়ানদের বিপক্ষে টেস্টও খেলবে বাংলাদেশ। সাদা পোশাকে তাদের মাঠে দেখা যাবে ৩৪৪ দিন পর। আল-আমিনের বিশ্বাস দীর্ঘ সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেও বাংলাদেশ ভালোভাবে মানিয়ে নিতে পারবে। থাকবে না কোনো জড়তা। 

‘আমার কাছে মনে হয় শেষ কয়েক মাস আমরা ভালো মানের প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছি। একটি ওয়ানডে টুর্নামেন্ট খেলেছি, একটি টি-টোয়েন্টি। যখন দল দেবে, সবাই একসাথে অনুশীলন করবে। তখন আরো ভালোমানের প্রস্তুতি নেওয়া যাবে।’ – বলেন আল-আমিন। 

আপনি আরও পড়তে পারেন