ভরা মৌসুমে ভারতীয় পিয়াজের আমদানী বিপাকে কৃষক

ভরা মৌসুমে ভারতীয় পিয়াজের আমদানী বিপাকে কৃষক

হিলি স্থল বন্দর প্রতিনিধি:

 গত ১৪ই সেপ্টেম্বর থেকে পিয়াজ

রপ্তানি  বন্ধ থাকার পর আবারো ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি শুরু হয়েছে। বন্দর এলাকায় আসতে শুরু করেছে পাইকার-পত্র।

 পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় স্থানীয় খুচরা বাজারে কমতে শুরু করেছে  দাম।আজক স্থানিয় বাজারে দেশি পিয়াজ বিক্রি হচ্চে ৩০ থেকে ৩২ টাকা দরে ।

গত বুধবার (২৮ ডিসেম্বর) ভারতের বাণিজ্য মন্ত্রণালয় পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নেবার পর আজ শনিবার বিকেল সাড়ে ৩টা ভারত থেকে পেঁয়াজ বোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করে। এর মধ্য দিয়ে সাড়ে তিন মাস পর দুই দেশের মাঝে পেঁয়াজের বাণিজ্য শুরু হয়।

 আজকে যে পিয়াজ বন্দরে প্রবেশ করেছে তা ২৫০ থেকে ২৭৫ ডলারের এই আমদানিকৃত পিয়াজ বাজারে ২৮ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হবে।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান উৎপাদন সংকট ও দাম বৃদ্ধির অযুহাতে গত ১৪ই সেপ্টেম্বর মাসে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। 

অবশেষে গত ডিসেম্বর মাসের ২৮ তারিখ সেই নিষেধাজ্ঞা তুলে নেয় ভারত সরকার। নিষেধাজ্ঞা তুলে নেবার পর হিলি স্থলবন্দরের আমদানিকারকরা ৫০০০(পাঁচ হাজার) মে:টন পেঁয়াজ আমদানির জন্য এলসি করেছে সেই পেঁয়াজগুলো আজ বিকেল থেকে বন্দরে প্রবেশ করতে শুরু করেছে।

 আশা করছি দুই একদিনের মধ্যে দেশের বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করবে।

আপনি আরও পড়তে পারেন