‘চলতি বছরে পানির সংকট হবে না’

‘চলতি বছরে পানির সংকট হবে না’

নগরায়ন আর দখলদারদের কবলে বহু খাল চিহ্ন হারিয়েছে ঢাকা শহরে। সাম্প্রতিক সময়ে ২৬টি খাল পুনরুদ্ধারে জোরেশোরে অভিযান চালাচ্ছে দুই সিটি করপোরেশন। এর মাঝেই ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বলেছেন, ৩২ বছরের ভুল শুধরে রাজধানীর খাল ও প্রায় সাড়ে ৩শ’ কিলোমিটার ড্রেনেজ সিস্টেমের দায়িত্ব সঠিক সংস্থার ওপর ন্যস্ত হলো।

১৯৮৪ সালে এক প্রজ্ঞাপনের মাধ্যমে পানি নিষ্কাশনের দায়িত্ব দেওয়া হয়েছিল ঢাকা ওয়াসাকে। ওয়াসার পাশাপাশি নগর কর্তৃপক্ষ, রাজউক, পানি উন্নয়ন বোর্ডসহ মোট ৭টি সংস্থাও ছিল এ কাজে যুক্ত। সমন্বয়ের অভাবে সেই কাজ সঠিকভাবে আগায়নি।

সবশেষ ২০২০ সালের ৩১ ডিসেম্বর ঢাকা শহরের খাল এবং ৩৬০ কিলোমিটার ড্রেনেজ সিস্টেম হস্তান্তরে দুই সিটি করপোরেশনের সঙ্গে চুক্তি হয় ঢাকা ওয়াসার।

এ বিষয়ে সোমবার (৪ জানুয়ারি) রাজধানীর কারওয়ান বাজারে ওয়াসা ভবনে এক মতবিনিময় সভা আয়োজন করে প্রতিষ্ঠানটি। ওয়াসার অধীনে থাকা অবস্থায় ঢাকার খালগুলো ধীরে ধীরে অস্তিত্ব হারানোর বিষয়ে প্রশ্নের জবাবে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান জানান, ওয়াসার দায়িত্ব ছিল কেবল খাল ব্যবহার করে পানি সরিয়ে দেওয়ার।

চলতি বছরের শুষ্ক মৌসুমে পকেট ছাড়া কোনো পানির সংকট হবে না বলেও আশ্বস্ত করেন প্রকৌশলী তাকসিম এ খান। তিনি জানান, এ সময়ে জন্য আর্টিফিসিয়ালি পাম্প করে পানি বের করার সিস্টেমকে উন্নত করা হয়েছে। 

এছাড়া, রাজধানীর ১শ ৪৫টি ডিসট্রিক্ট মিটার এরিয়ার মধ্যে ৬৪টির কাজ শেষ হয়েছে বলেও জানান ঢাকা ওয়াসার এমডি।

আপনি আরও পড়তে পারেন