সাত কলেজ শিক্ষার্থীদের সমস্যা সমাধানের ছাত্র অধিকার পরিষদের স্মারকলিপি প্রদান

সাত কলেজ শিক্ষার্থীদের সমস্যা সমাধানের ছাত্র অধিকার পরিষদের স্মারকলিপি প্রদান

মো.শাহিন বিশেষ প্রতিনিধি

বৈশ্বিক মহামারী  করোনা পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজ শিক্ষার্থীদের সৃষ্ট সমস্যা সমাধানের লক্ষ্যে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের পক্ষ থেকে সাত কলেজের সমন্বয়ক ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকারের কাছে সাত দফা দাবি তুলে ধরে স্মারকলিপি জমা দেন।


আজ শনিবার (০৯ জানুয়ারী) বিকাল ৩টায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, সাত কলেজের  পক্ষ থেকে স্মারকলিপি দেওয়া হয়। 

শিক্ষার্থীদের সাত দফা দাবিসমূহ হলো-* ভর্তি ফি এবং পরীক্ষা ফি ৫০% মওকুফ করতে হবে।


* করোনা পরিস্থিতি (ক্লাস ও শিক্ষা কার্যক্রম) বিবেচনা করে সংক্ষিপ্ত সিলেবাসে পরিক্ষা নিতে হবে।


* পরীক্ষা শুরুর পূর্বে স্বাস্থ্য বিধি মেনে কলেজের আবাসিক হলগুলো খুলে দিতে হবে।

* প্রতি পরিক্ষায় মাঝে পরবর্তী পরীক্ষার প্রস্তুতির জন্য নূন্যতম দুই দিন বিরতি দিতে হবে।

* করোনা পরিস্থিতি বিবেচনা করে সকল আবাসিক হলের শিক্ষার্থীদের ২০১৯-২০ বর্ষের হল ফি মওকুফ করতে হবে।


* পরীক্ষা পরবর্তী ৯০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করতে হবে।

* ফলাফল প্রকাশের দীর্ঘসূত্রতা ও করোনা পরিস্থিতি বিবেচনা করে সর্বোচ্চ তিন বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের পরবর্তী শিক্ষাবর্ষে পরীক্ষা দেওয়ার সুযোগ দিতে হবে।

স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ এর কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক আবু হানিফ,ঢাকা কলেজ শাখার সাধারণ সম্পাদক নাজমুল হাসান,কবি নজরুল কলেজ শাখার সাধারণ সম্পাদক বিপ্লব পাটোয়ারি, তিতুমীর কলেজ শাখার সভাপতি সুহেল মৃধা,ও সাধারণ সম্পাদক খোরশেদ, বাঙলা কলেজ শাখার সাধারণ সম্পাদক আশিক ও সোহরাওয়ার্দী কলেজ শাখার সাধারণ সম্পাদক কাউসার আলী।

বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ এর কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক আবু হানিফ বলেন, এই সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর থেকেই সংকটে রয়েছে।করোনা মহামারি তে সেই সংকট আরও গভীর আকার ধারণ করেছে।শিক্ষার্থীদের সামগ্রিক দিক বিবেচনা করে এই দাবি  গুলো মেনে নেওয়ার আহ্বান জানাই।

এ বিষয়ে  সাত কলেজের সমন্বয়ক ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকারের সাথে মুঠো ফোনে একাধিক বার  যোগাযোগ করতে চাইলেও যোগাযোগ সম্ভব হয়নি।

আপনি আরও পড়তে পারেন