নতুন ভয়ংকর ক্ষেপণাস্ত্র প্রদর্শনে উত্তর কোরিয়া, বিশেষজ্ঞদের উদ্বেগ

নতুন ভয়ংকর ক্ষেপণাস্ত্র প্রদর্শনে উত্তর কোরিয়া, বিশেষজ্ঞদের উদ্বেগ

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই এবার সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য নতুন ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করল কিম জং উনের দেশ। উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের কিম ইল সুংস্কয়ারে অনুষ্ঠিত কুচকাওয়াজ অনুষ্ঠানে হাত নাড়তে দেখা যায় সর্বোচ্চ নেতা কিমকে। 

মহড়ায় অংশ নেন সেনা সদস্যরা। প্রদর্শন করা হয় ট্যাংক ও রকেট লঞ্চারসহ আধুনিক সমরাস্ত্র। নতুন ধরনের স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও এসএলবিএম প্রদর্শন করা হয়।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, কুচকাওয়াজ চলাকালে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র  দেখানো হয়। এগুলো সশস্ত্র বাহিনীর শক্তি প্রদর্শন করে। উত্তর কোরিয়া আগেই পানির নিচ থেকে এসএলবিএমের পরীক্ষা চালিয়েছে বলে ধারণা বিশ্লেষকদের। এ ধরনের অস্ত্র প্রতিযোগিতা ওই অঞ্চলে অস্থিরতা বাড়াবে বলেও উদ্বেগ বিশেজ্ঞদের।

নতুন ক্ষেপণাস্ত্র পুকগুকসং- ৪ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উন্নত সংস্করণ। ক্যালিফোর্নিয়াভিত্তিক জেমস মার্টিন সেন্টার ফর ননপ্রোলিফারেশন স্টাডিজের- সিএনএস গবেষক মাইকেল ডুইটসম্যান এক টুইটে লেখেন, নতুন ক্ষেপণাস্ত্র আগের সংস্করণের চেয়ে দৈর্ঘ্যে বেশি।

গত বছর অক্টোবরে অনুষ্ঠিত কুচকাওয়াজে উত্তর কোরিয়ার বৃহত্তম আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের প্রদর্শন করা হলেও এবারের সেটি দেখানো হয়নি। ধারণা করা হয়, এই ক্ষেপণাস্ত্র থেকে যুক্তরাষ্ট্রের যেকোনো স্থানে পারমাণবিক আঘাত করা সম্ভব। সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য নতুন ধরনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন নিয়ে উত্তর কোরিয়ার কোন প্রতিক্রিয়া জানায়নি।

আপনি আরও পড়তে পারেন