উত্তাপ ছড়ানোর অপেক্ষায় ২২৭তম মিলান ডার্বি

উত্তাপ ছড়ানোর অপেক্ষায় ২২৭তম মিলান ডার্বি

আরও এক নির্ঘুম রাতের অপেক্ষায় ফুটবল বিশ্ব। মাঠে গড়ানোর প্রতীক্ষায়, ইতিহাসের ২২৭তম মিলান ডার্বি। কোয়ার্টার ফাইনালের ম্যাচে ইন্টার মিলানের মুখোমুখি এসি মিলান। যেখানে মাঠের লড়াইয়ের সঙ্গে মনস্তাত্ত্বিক লড়াই হবে দুই দলের দুই কোচ অ্যান্তেনিও কন্তে আর স্তেফানো পিউলির মধ্যেও। সান-সিরোতে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ২টায়।

ইতিহাসের আস্তাকুড়ে হাতড়ে বেড়ালেই চোখে দৃশ্যমান হবে তাদের ঐতিহ্যগাঁথার কাব্য। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে রগরগে সেই সূর্যের তেজ কমেছে বহু। এখন আর নেই সাজ সাজ রব, নেই তাজা বারুদ-গোলার গন্ধ, যুদ্ধের দামামা। তবুও এটা মিলান ডার্বি। তবুও ক্লাসিক ফুটবল সুধা যারা পান করতে চান, সেইসব পিপাসীদের কাছে এ ম্যাচের আবেদন যে অনন্ত।

কোপা ইতালিয়ার কোয়ার্টার আবারো মুখোমুখি দাঁড় করিয়েছে একই শহরের দুই চিরপ্রতিদ্বন্দ্বীকে। মর্যাদার এই লড়াইয়ে কোন দলই, বিনা যুদ্ধে নাহি দেবে সূচাগ্র মেদিনী।

সিরি’আয় উড়তে থাকা এসি মিলানের পতন হয়েছে আগের ম্যাচেই। বিস্তর তর্ক হলেও পিউলি ৪-২-৩-১ চেনা ফর্মেশন নিয়েই নামবেন মাঠে। তবে সে সমরে তিনি পাচ্ছেন না গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুম্মাকে। কোভিড পজিটিভ হওয়ায় অনুপস্থিত ইসমাইল বেনেসার। সেক্ষেত্রে দিয়াজ-ইব্রাহিমোভিচেই বাজপাখি’র দৃষ্টি থাকবে রসোনারিদের।

এসি মিলান কোচ স্তেফানো পিউলি বলেন, ‘আমি ভাগ্যে নয় বরং পারফরমেন্সে বিশ্বাসী। শেষ ম্যাচটা ভালো যায়নি বলেই বাড়তি সতর্ক। ইন্টারের বিপক্ষে ডাগ আউটের উত্তেজনা আমি সবসময়ই উপভোগ করি।’

বিপরীতে ইন্টার খেলবে মধ্যমাঠ দখল করে। সম্ভাব্য ফর্মেশন ৩-৫-২। স্বস্তির বিষয় মূল একাদশে ফিরছেন গ্যালিয়ার্দিনি-সেনোসি। কন্তের কাণ্ডারি হবেন লাউতারো মার্টিনেজ-রোমেলো লুকাকু।

ইন্টার মিলান কোচ অ্যান্তেনিও কন্তে জানান, ‘এমন একটা প্রতিপক্ষের বিপক্ষে আমাদের মাঠে নামতে হচ্ছে যারা ইতালিতো বটেই এ মৌসুমে গোটা ইউরোপের অন্যতম শক্তিশালী দল। আগের ম্যাচের ভুল থেকেই আমরা শিখতে চাই।’

এর আগে দু’দলের ২২৬ সাক্ষাতে ইন্টারের ৮২ জয়ের বিপরীতে মিলান জিতেছে ৭৭ বার। আর কোপা ইতালিয়ায় তিন জয় বেশি এসি মিলানের।

আপনি আরও পড়তে পারেন