নেতৃত্বহীন কবি নজরুল কলেজ ছাত্রলীগ, বিভক্ত নেতাকর্মীরা

নেতৃত্বহীন কবি নজরুল কলেজ ছাত্রলীগ, বিভক্ত নেতাকর্মীরা

বিশেষ প্রতিনিধি

কবি নজরুল কলেজ ছাত্রলীগের বার্ষিক সম্মেলনের দেড় বছর অতিবাহিত হলেও এখনো কমিটি বঞ্চিত ছাত্রলীগ নেতাকর্মীরা।পুরান ঢাকার ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠানে ২০১৯ সালের ২৭ জুলাই ছাত্রলীগের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। কিন্তু দীর্ঘ ১৮মাস পেরিয়ে গেলেও কবি নজরুল কলেজ ছাত্রলীগের কমিটি প্রকাশে আসেনি।

শোভন-রাব্বানীর পদত্যাগসহ সেন্ট্রাল ছাত্রলীগ কমিটির নানা টালবাহানার কারণে এখনো এই কমিটি দেওয়া সম্ভব হয়নি। এরই মধ্যে কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃবৃন্দ কয়েকবার সময় দিলেও কমিটি গঠন সম্ভব হয়নি।

এ দিকে, কমিটি না থাকায় নেতৃত্বহীন হয়ে পড়েছে এই ছাত্র সংগঠনটি। এমনকি পদপ্রত্যাশী অনেক ছাত্রনেতা নিজেদের গুটিয়ে নিতেও শুরু করেছেন। এছাড়া বেশ কয়েকজন সাংসারিক জীবনেও পদার্পণ করেছেন। ছাত্রলীগের এই গুরুত্বপূর্ণ ইউনিটে দেড় বছরেও কমিটি দেওয়ার উদ্যোগে নিচ্ছে না কেন্দ্রীয় কমিটি। এতে নতুন নেতৃত্ব যেমন তৈরি হচ্ছে না, তেমনি সাংগঠনিক চেইনও ভেঙে পড়েছে। পাশাপাশি নেতাকর্মীরাও বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে পড়ছে। একই সাথে বিষয়টি নিয়ে নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ-হতাশাও বিরাজ করছে।

নাম প্রকাশ না করার শর্তে কবি নজরুল কলেজ ছাত্রলীগের এক নেতা বলেন, কবি নজরুল কলেজ শাখা ছাত্রলীগের কমিটি না হওয়ার কারণে কর্মীরা হতাশ হয়ে পড়ছে। কমিটি না থাকায় একেক নেতা একেক নির্দেশনা দেন। এতে করে ক্যাম্পাসে উত্তেজনাকর পরিবেশ সৃষ্টি হয়। কমিটি থাকলে এই পরিবেশ সৃষ্টি হতো না। একটি নির্দেশনা মেনেই চলতে পারত কর্মীরা।

নাম প্রকাশের অনিচ্ছুক একজন কর্মী বলেন, দীর্ঘদিন কমিটি না হওয়ার কারণে আমরা অভিভাবকহীন অবস্থায় আছি। ছাত্রলীগ কর্মীদের দাবির পাশাপাশি ক্যাম্পাসে সবচেয়ে বেশি সক্রিয় এবং শিক্ষার্থীদের অধিকার নিয়ে কথা বলার মতো সংগঠন এটি। তাই অবিলম্বে কমিটি ঘোষণার দাবি করেছেন সংগঠনটির সক্রিয় কর্মীরা।

এ দিকে, কবি নজরুল কলেজ শাখা ছাত্রলীগের পদ প্রত্যাশী ও সাবেক সহ-সভাপতি শেখ রাসেল বলেন, ‘যত দ্রুত সম্ভব কলেজে ছাত্রলীগের কমিটি দেওয়া হোক, যাতে করে নেতাকর্মীদের মধ্যে পূর্বের মতো প্রাণ চঞ্চলতা ফিরে আসে।’

অন্যদিকে, কমিটি না থাকায় ছাত্রলীগের বিভিন্ন প্যানেলের নেতাকর্মীদের ক্যাম্পাসে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘাতের মাত্রা বাড়ছে। ফলে আতঙ্কিত সাধারণ শিক্ষার্থীরা। নেতৃত্ব না থাকায় কলেজ শাখা নেতাকর্মীবৃন্দের মধ্যে বিভিন্ন অন্যায় ও অপকর্ম বেড়ে চলছে বলেও অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তাদের বক্তব্য পাওয়া যায়নি

আপনি আরও পড়তে পারেন