আমেরিকার ইতিহাসে প্রথম সমকামী মন্ত্রী হলেন তিনি

আমেরিকার ইতিহাসে প্রথম সমকামী মন্ত্রী হলেন তিনি

পিট ব্যাটিগিগ নামে একজন সমকামীকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্তির ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনে পরিবহনমন্ত্রী পদে সিনেট মঙ্গলবার তার মনোনয়ন নিশ্চিত করেছে। ৩৯ বছর বয়সী পিট ব্যাটিগিগ একজন প্রকাশ্য সমকামী।

পিট ব্যাটিগিগ সিনেটে তার মনোনয়ন ৮৬ ভোটে নিশ্চিত করেন। বিপক্ষে পড়ে ১৩ ভোট। বাইডেনের মন্ত্রিসভায় সবচেয়ে কম বয়সী মন্ত্রী তিনি। ৫৫ হাজার কর্মী ও বার্ষিক বিশাল বাজেটের ফেডারেল পরিবহন বিভাগের নেতৃত্ব দেবেন পিট ব্যাটিগিগ। আরিজোনা থেকে নির্বাচিত প্রথম উভয়লিঙ্গের সিনেটর ক্রিস্টেন সাইনেমা মঙ্গলবার পিট ব্যাটিগিগ মনোনয়ন নিশ্চিত করার শুনানিতে সভাপতিত্ব করেন।

এদিকে মন্ত্রী হওয়ার পর পিট বলেছেন, আমেরিকার বর্ণবাদ ও অর্থনৈতিক বাস্তবতার সঙ্গে সংযোগ সৃষ্টির জন্য অবকাঠামো অবস্থা খুবই জরুরি বিষয়। পরিবহনমন্ত্রী হিসেবে প্রেসিডেন্ট বাইডেনের জলবায়ু পরিবর্তন, করোনা মহামারিসহ অন্যান্য সব বিষয়কে প্রাধান্য দিয়ে কাজ করবেন বলে তিনি আশ্বাস দিয়েছেন।

এদিকে ‘লেসবিয়ান গে বাই সেক্সুয়েল ট্র্যান্সজেন্ডার কুইয়ার’ শীর্ষক মার্কিন সংগঠনের প্রেসিডেন্ট কেইট এলিস পিট ব্যাটিগিগকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, আমেরিকায় সমকামীদের অধিকার আদায়ের দীর্ঘ লড়াই আরেকটি সাফল্যের ধাপে পৌঁছেছে। এছাড়াও পিটের বিজয়ে সমকামী মহলগুলোও উচ্ছ্বসিত। নাগরিক অধিকারের পক্ষে এ বিষয়টিকে একটি অগ্রসর পদক্ষেপ হিসেবে দেখছেন তারা।

সম্প্রতি খুবই শক্তিশালী হয়ে ওঠা সমকামীদের সংগঠনগুলো মনে করে, সর্বত্র রক্ষণশীলদের বিরোধিতার পরও সমাজে, রাজনীতিতে, প্রশাসনে সমকামী হিসেবে কোনো বৈষম্য করা দণ্ডনীয় অপরাধ। পিট ব্যাটিগিগ ডেমোক্রেট দলের উদীয়মান তারকা হিসেবে মনে করা হয়।

আপনি আরও পড়তে পারেন