সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে মিয়ানমারে স্বাস্থ্যকর্মীদের কর্মবিরতি

সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে মিয়ানমারে স্বাস্থ্যকর্মীদের কর্মবিরতি

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে দেশটির অন্তত ৩০টি শহরের ৭০টি হাসপাতাল ও মেডিকেল বিভাগের কর্মীরা কর্মবিরতি ঘোষণা করেছেন। বুধবার (৩ ফেব্রুয়ারি) থেকে এ কর্মবিরতি পালন করেন তারা। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য নিশ্চিত করেছে। মিয়ানমার সিভিল ডিসওবিডিয়েন্স মুভমেন্টের পক্ষ থেকে দেওয়া বিবৃতিকে উল্লেখ করে তারা এ তথ্য জানিয়েছে।

বিক্ষোভকারীদের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, ‘করোনাভাইরাস মহামারির মধ্যে হিমশিম খাওয়া অসহায় জনগণের চেয়ে নিজেদের স্বার্থকেই ঊর্ধ্বে রেখেছে সেনাবাহিনী। মিয়ানমারে করোনায় আক্রান্ত হয়ে ৩ হাজার এক শতাধিক মানুষ মারা গেছে, যা দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে সর্বোচ্চ প্রাণহানি। অবৈধ সামরিক সরকার যারা কিনা আমাদের দরিদ্র রোগীদের প্রতি এতটুকু সম্মান দেখাতে পারেনি, তাদের যে কোনও আদেশ মানতে আমরা অস্বীকৃতি জানাচ্ছি।’ চারজন চিকিৎসক রয়টার্সকে নিশ্চিত করেছেন যে তারা কর্মবিরতি পালন করছেন। তবে নাম প্রকাশে অনিচ্ছা জানিয়েছেন তারা।

সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এদিন অভিযান চালিয়ে রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের আটক করা হয়। রাজধানী নেইপিদো ও প্রধান শহর ইয়াঙ্গুনের রাস্তায় রাস্তায় টহল দিতে শুরু করে সামরিক বাহিনীর সদস্যরা। দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এরপর সকালে আনুষ্ঠানিকভাবে অভ্যুত্থানের খবর নিশ্চিত করে সেনাবাহিনী।

এরই মধ্যে সেনা অভ্যুত্থানের বিরোধিতা করে মিয়ানমারে অসহযোগ আন্দোলন ঘোষণা করেছে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। মিয়ানমার সিভিল ডিসওবিডিয়েন্স মুভমেন্ট নামে ওই বিক্ষোভ চলছে। এরই মধ্যে এতে শামিল হয়েছেন চিকিৎসাকর্মীরা।

আপনি আরও পড়তে পারেন