ক্যারিবীয়দের সাড়ে তিনশ’র টার্গেট দিতে চায় বাংলাদেশ

ক্যারিবীয়দের সাড়ে তিনশ'র টার্গেট দিতে চায় বাংলাদেশ

টেস্ট চ্যাম্পিয়নশিপে ১ম জয় পেতে, ক্যারিবীয়দেরকে শেষ ইনিংসে অন্তত সাড়ে তিনশ’ রানের টার্গেট দিতে চায় বাংলাদেশ। সাকিব না থাকলেও, অন্য স্পিনাররা নিজেদের দায়িত্বটা পালন করতে পারলে ক্যারিবীয়দের এ রানেই আটকানো সম্ভব বলে মনে করেন টাইগার স্পিনার তাইজুল ইসলাম। অন্যদিকে, এখনই ম্যাচের জয় পরাজয় নিয়ে ভাবতে চায় না উইন্ডিজ। সেশন বাই সেশন এগিয়ে যাওয়াই লক্ষ্য তাদের।

এর চেয়ে ভালোভাবে টেস্টের দিন শুরু করা সম্ভব কিনা, তা নিয়ে আলোচনা হতে পারে। তবে লাভ কি, ততক্ষণে যে প্যাভিলিয়নের পথ ধরেছেন এনকুমা বোনার! কিছুক্ষণ আক্রমণ করে একই পথের পথিক হলেন ক্রেইগ ব্র্যাথওয়েটও।

চরম অবিশ্বাসী মনও যে তখন আশায় বুক বেঁধেছিলো। হয়তো ক্যারিবীয়দের দুশ’র নিচে আটকে রাখার স্বপ্নের সঙ্গে যোগ হয়েছিল ফলোআনের সুযোগ। কিন্তু, সেখানেই যে খেই হারায় বাংলাদেশের স্পিনাররা। উইকেট মনের মতো হলেও, কথা শুনেনি হাত থেকে ছুটে যাওয়া ডেলিভারিগুলো।

তাইজুল ইসলাম বলেন, আমরা প্রথম সেশনে ভালো বল করতে পারিনি। শুরুটা মনমতো হলেও, পরে আর খেই ধরে রাখা যায়নি। তবে দ্বিতীয় সেশনেই আমরা নিজেদের ফিরে পেয়েছি। দীর্ঘদিন টেস্ট ক্রিকেট না খেলায়, এরকম হতেই পারে।

তবে দিনশেষে খুব বড় কোন অঘটন ঘটাতে পারেনি ক্যারিবীয় ব্যাটাররা। স্পিন বিষেই নীল হয়েছে ফিল সিমন্স বাহিনী। কিন্তু হাতে পাওয়া সুযোগটার খুব যে ভালো ব্যবহার করতে পেরেছে টাইগাররা, সে কথা বলার সুযোগ নেই। তবে, ব্যাটসম্যানদের ওপর ভরসা রাখছেন তাইজুল। আশা, আর শ’ খানেক রান স্কোর বোর্ডে যোগ করে দিতে পারলে, সাকিবকে ছাড়াও আটকানো যাবে ক্যারিবিয়ানদের।

তাইজুল বলেন, জিততে হলে অন্তত সাড়ে তিনশ’ রানের টার্গেট দিতে হবে। কম হলেও ফাইট করা যাবে, তবে নিরাপদ থাকতে চাইলে বোর্ডে রান লাগবে। সাকিব না থাকলে, আমাদের জন্য কষ্ট হবে। তবে সবাই যার যার দায়িত্ব পালন করলে, খারাপ ফলের আশঙ্কা করছিনা।

অন্যদিকে, এখনই ম্যাচের ফলাফল নিয়ে ভাবতে বসতে রাজি নয় উইন্ডিজ। বরং, চতুর্থ দিনের সকালে প্রতিটি সেশনে আলাদা করে পরিকল্পনা সাজাতে চায় তারা।

উইন্ডিজ ব্যাটসম্যান জারমেইন ব্ল্যাকউড বলেন, আমাদের ব্যাটসম্যানরা সাধ্য মতো চেষ্টা করেছে। কিন্তু বাংলাদেশী স্পিনাররা দুর্দান্ত। তবে, আমরাও ছেড়ে কথা বলবোনা। গ্যাব্রিয়েল-কর্নওয়াল ভালো শুরু এনে দিয়েছে। এটা চালিয়ে যেতে হবে। এখনই জয়-পরাজয় নিয়ে না ভেবে, সেশন বাই সেশন এগুতে হবে।

এ ম্যাচে জয় পেলে টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম পয়েন্ট পাবে বাংলাদেশ।

আপনি আরও পড়তে পারেন