বাংলাদেশ সফরে উইন্ডিজের নতুন তারকাদের উত্থান হয়েছে

‘বাংলাদেশ সফরে উইন্ডিজের নতুন তারকাদের উত্থান হয়েছে’

বাংলাদেশকে ঘরের মাটিতে হোয়াইটওয়াশ করা ক্যারিয়ারের অন্যতম বড় অর্জন। দেশের ক্রিকেট সঠিক পথেই আছে। এমন মন্তব্য করেছেন বাংলাদেশ সফরে ওয়েস্ট ইন্ডিজের টেস্ট অধিনায়কের দায়িত্ব পালন করা ক্রেইগ ব্রাওয়েট। এই সিরিজের মধ্যদিয়েই ক্যারিবীয় ক্রিকেটে নতুন তারকাদের উত্থান হয়েছে বলে মন্তব্য করেছেন কোচ ফিল সিমন্স। এক মাসের সফর শেষে সোমবার (১৫ ফেব্রুয়ারি) রাতে দেশে ফিরে গেছে উইন্ডিজ ক্রিকেট দল।

ক্রেইগ ব্রাথওয়েট গর্বিত অধিনায়ক। বাংলাদেশে পা রাখার আগে তাদের নিয়ে কতোজনেরই বা আশা ছিল! সবশেষ সফরে ফলাফল ছিল একেবারে উল্টো। বিরুদ্ধ কন্ডিশনে এবারের কীর্তিটা অনন্য। দারুণ স্মৃতি নিয়েই দেশে ফিরছে ক্যারিবীয়রা।

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট বলেন, ‘টেস্ট দল গতবার আমরা ২-০’তে হেরেছিলাম। তাই এবারের ২-০’র জয়টা অবশ্যই বিশেষ। ক্যারিয়ারের অন্যতম সেরা অর্জন এটা। আমরা কখনওই এটা ভুলবো না। আমি না বলে পারছি না, দেশের ক্রিকেটের ভবিষ্যৎ উজ্জ্বল। এই দৃষ্টিভঙ্গি ধরে রাখতে হবে।’

ক্যাপ্টেনের মতোই গর্বিত কোচও। দ্বিতীয় সারির দল নিয়ে এসেছিলেন। তবে, তাদের মধ্য থেকেই কিভাবে ফার্স্ট ক্লাস পারফরমেন্স বের করে আনা যায়, সেটা ভালোভাবেই জানতেন সিমন্স।

ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্স জানান, ‘কোচ ও নির্বাচক হিসেবে আপনি এমন ক্রিকেটারদেরই খুঁজবেন যারা দলে জায়গার জন্য লড়াইয়ের মানসিকতা রাখে। তারা জানে, পারফর্ম না করলে অন্যরা জায়গা নিয়ে নেবে। এভাবেই ক্রিকেট তারকাদের উত্থান হয়। আশা করি, সে উত্থানের শুরু ছিল এটাই।’

এমন জয়ের পর বড় স্বপ্ন দেখতেই পারেন ক্যারিবীয় কোচ। তাই দারুণ অর্জনের পরও ভুল ত্রুটি খুঁজে ফিরছেন মেয়ার্স-কর্নওয়ালদের গুরু।

উইন্ডিজ কোচ আরও বলেন, ‘আমি বলবো, উন্নতির অনেক জায়গা আছে। নিয়মিত ৪০০ রান করতে হবে আমাদের। বোলিংয়ের সময় প্রতিপক্ষের ওপর চাপ সৃষ্টি করতে হবে। ১৭টি ক্যাচ নিয়েছি আমরা। তবে, ৬ থেকে ৭টা ফেলেছিও।’

ছাত্রদের ক্যাচ ড্রপ নিয়ে অসন্তোষ রয়েছে ফিল সিমন্সের। এ কথা শুনে মুমিনুলরা হয়তো একটু লজ্জাই পাবেন। দুই টেস্টে কতোগুলো ক্যাচ বাংলাদেশ দল ছেড়েছে, তা হয়তো গুনতেও চাইবেন না অধিনায়ক।

আপনি আরও পড়তে পারেন