‘নানক-আজম মৃত্যুভয় উপেক্ষা করে সাদা পতাকা হাতে পিলখানায় ঢুকেছিলেন

‘নানক-আজম মৃত্যুভয় উপেক্ষা করে সাদা পতাকা হাতে পিলখানায় ঢুকেছিলেন

২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারির বিডিআর বিদ্রোহের হত্যাকাণ্ডে সকলের মাঝে ভীতি সঞ্চার হয়েছিল। মনে হয় যেন, সরকারের পতন ঘটিয়ে নতুন একটা কিছু ক্যু হতে যাচ্ছিলো। কিন্তু সেই মুহূর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মাথায় নিয়ে অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও মির্জা আজম ভাই মৃত্যুভয়কে উপেক্ষা করে সাদা পতাকা হাতে নিয়ে পিলখানার বিডিআর হেডকোয়ার্টারে প্রবেশ করেছিলেন’।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত ‘সমৃদ্ধ জামালপুর ও মির্জা আজম’ বই প্রকাশনা অনুষ্ঠানে এসব কথা বলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

তিনি বলেন, তৎকালীণ সেই বিডিআর বিদ্রোহে যারা নেতৃত্ব দিয়েছিলো তাদের অত্যন্ত অপমানজনক আচরণ ও হুমকি-ধামকিসহ সমস্ত কিছুকে উপেক্ষা করে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করার জন্য আমাদের নেতারা সেদিন কিন্তু সফলভাবে আলোচনা করে সমঝোতায় পৌঁছাতে সক্ষম হয়েছিলেন।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, এই বিডিআর বিদ্রোহ দমনে নানক ও আজম ভাইয়ের যে ভূমিকা তা আমি আজকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি এবং জাতিও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে।

প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকাস্থ জামালপুর সমিতির সাধারণ সম্পাদক গ্রুপ ক্যাপ্টেন শফিকুল ইসলাম, ঢাকাস্থ মাদারগঞ্জ সমিতির মহাসচিব আইনজীবী জুলফিকার আলী বাবুলসহ বইটির লেখক মোহাম্মদ জাকিরুল ইসলাম।

আপনি আরও পড়তে পারেন