প্লাস্টিকের বর্জ্য দিয়ে লাখ লাখ টাকা আয় এই যুবকের

প্লাস্টিকের বর্জ্য দিয়ে লাখ লাখ টাকা আয় এই যুবকের

ফেলে দেয়া প্লাস্টিক বর্জ্য থেকে তৈরি হচ্ছে নান্দনিক চিত্রকর্ম। আর তা বিক্রি করে আসছে লাখ লাখ টাকা। পরিবেশ রক্ষায় ফিলিপিন্সের এক শিল্পীর ব্যতিক্রমী এই উদ্যোগ সামাজিক মাধ্যমে সাড়া ফেলেছে।জাতিসংঘের প্রতিবেদন বলছে, প্রতিবছর ৫০ লাখ থেকে ১ কোটি ৩০ লাখ টন প্লাস্টিক বর্জ সমুদ্রে প্রবেশ করে। যা সমুদ্রের পরিবেশ দূষণে অন্যতম ভূমিকা পালন করে। এসব প্লাস্টিকের বড় একটি অংশ চলে যায় সামুদ্রিক প্রাণীর দেহে।

এই প্লাস্টিক থেকে সমুদ্রের দূষণ বন্ধে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন ফিলিপিন্সের চিত্রশিল্পী গিলবার্ট এঙ্গেলস। নানা ধরণের প্লাস্টিক সামগ্রী থেকে তিনি তৈরি করছেন নান্দনিক সব চিত্রকর্ম। পরিবেশ রক্ষায় তার এই কাজ এরই মধ্যে প্রশংসা পেয়েছে।

চিত্রশিল্পী গিলবার্ট এঙ্গেলস বলেন, ‘বিভিন্ন জায়গা থেকে ব্যবহার যোগ্য প্লাস্টিক সংগ্রহ করে এই শিল্পকর্মগুলো তৈরি করি। এটা একটা আন্দোলন বলতে পারেন। যা পরিবেশের জন্য কাজ করবে। এরমাধ্যমে মানুষকে সচেতন করার কাজ করছি আমি।’

পরিবেশ রক্ষায় অবদান রাখতে গিয়ে শুরু করা উদ্যোগ এরইমধ্যে বাণিজ্যিক রূপ নিয়েছে। তার এই চিত্রকর্ম একেকটা বিক্রি হচ্ছে ৫০ হাজার থেকে প্রায় তিন লাখ টাকা পর্যন্ত। প্রদর্শিত হচ্ছে নানা জায়গায়। যা দেখে বিমোহিত হচ্ছেন দর্শনার্থীরা।

এক দর্শনার্থী বলেন, ‘তার এই কাজগুলো সত্যিই অসাধারণ। প্লাস্টিক পণ্যকে অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন তিনি। যা আমাদের নতুন করে আশা যোগাচ্ছে। সবারই উচিৎ প্লাস্টিক ব্যবহারে সচেতন হওয়া।’

সমুদ্রে প্লাস্টিক ফেলার দিক দিয়ে বর্তমানে তৃতীয় স্থানে আছে ফিলিপিন্স।

আপনি আরও পড়তে পারেন