এই খাবার আপনার ঘুমের সহায়ক

এই খাবার আপনার ঘুমের সহায়ক

শরীর ও মন সুস্থ রাখতে যেমন পুষ্টিকর খাবার প্রয়োজন তেমন পর্যাপ্ত ঘুমও প্রয়োজন প্রতিটি মানুষের। পর্যাপ্ত ঘুমের অভাবে চুল পড়া, ত্বকের অনুজ্জ্বলতা, ডার্ক সার্কল, হজমজনিত সমস্যা, পেশির সমস্যা, ওজন বৃদ্ধিসহ আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। এজন্য ভালো ঘুম হওয়া সবার জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই খাদ্যাভাসে সেই খাবার যুক্ত করা দরকার যা আপনার ঘুমের সহায়ক হবে।

কিছু কিছু খাবার আছে যা ভালো ঘুমে সহায়তা করে। যেমন-

ওমেগা থ্রি সমৃদ্ধ খাবার : ওমেগা-থ্রি সমৃদ্ধ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ডি-এর সংমিশ্রণ থেকে সেরোটোনিন উৎপাদন বৃদ্ধি হয়, যা ঘুম ভালো হতে সাহায্য করে। এ কারণে খাদ্য তালিকায় এ ধরনের খাবার অন্তর্ভুক্ত করতে পারেন। স্যামনসহ বিভিন্ন সামুদ্রিক মাছে ওমেগা থ্রি সমৃদ্ধ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়।

বাদাম : বাদামে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকায় এটি ভালো ঘুম হতে সহায়তা করে। বাদাম ঘুম নিয়ন্ত্রণকারী হরমোন মেলাটোনিনের একটি ভালো উৎস। তাই ভালো ঘুমের জন্য খাদ্যতালিকায় বাদাম অন্তর্ভুক্ত করতে পারেন।

আখরোট : আখরোট মেলাটোনিনের একটি ভালো উৎস। এছাড়াও, ওমেগা- থ্রি সমৃদ্ধ ফ্যাটি অ্যাসিডের উপস্থিতি ডিএইচএ বাড়াতে সহায়তা করে, যা সেরোটোনিনের উৎপাদন বাড়িয়ে তোলে এবং ভালো ঘুম হতে সাহায্য করে।

চেরি রস : চেরির রসে ম্যাগনেসিয়াম এবং ফসফরাস-এর মতো গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান থাকে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, চেরিতে বেশি পরিমাণে মেলাটোনিন থাকার কারণে ঘুম ভালো হতে সাহায্য করে। চেরির রস অনিদ্রা দূর করতেও ভূমিকা রাখে।

কিউই : কিউইতে পর্যাপ্ত পরিমাণে সেরোটোনিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। রাতে শোওয়ার আগে কিউই খেলে ঘুম ভালো হতে পারে। এছাড়াও, এতে থাকা ভিটামিন সি এবং ক্যারোটিনয়েড এর উপস্থিতি ভালো ঘুম হতে সহায়তা করে।

ক্যামোমাইল চা : গবেষণা অনুযায়ী, ক্যামোমাইল চায়ের মধ্যে টেনশন, চিন্তা, মানসিক চাপ কম করার বৈশিষ্ট্য রয়েছে। তাই যদি শোওয়ার আধ ঘন্টা আগে ক্যামোমাইল চা পান করা হয় তাহলে ঘুম ভলো হবে।

আপনি আরও পড়তে পারেন