টেস্টের পর টি-টোয়েন্টি সিরিজও ভারতের

টেস্টের পর টি-টোয়েন্টি সিরিজও ভারতের

টেস্টের পর টি-টোয়েন্টি সিরিজও নিজেদের করে নিয়েছে ভারত। ২-১ এ পিছিয়ে থাকার পর টানা দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করে বিরাট কোহলির দল। 
 
শনিবার (২০ মার্চ) নরেন্দ্র মোদি স্টেডিয়ামে সিরিজ নির্ধারণী শেষ টি-টোয়েন্টি ম্যাচে ভারত জিতে ৩৬ রানে। বিরাট কোহলির ঝোড়ো ইনিংসে ২২৪ রানের পাহাড় গড়ে ভারত। সেই পাহাড় টপকাতে পারেনি ইংলিশরা। শেষ পর্যন্ত তাদের ইনিংস থামে ১৮৮ রানে হাতে ছিল মাত্র ২ উইকেট।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরতেই জেসন রয়ের উইকেট হারায় ইংল্যান্ড। তবে বিপদ বুঝতে দেননি জস বাটলার-ডেভিড মালান। দুজনের ঝোড়ো ব্যাটিংয়ে মেলে ঝড়ের আভাস। দুজনের ব্যাট থেকেই আসে হাফ সেঞ্চুরি। দ্বিতীয় উইকেটের জুটিতে ৮২ বলে আসে ১৩০ রান। 

বাটলার ৩৪ বলে ৫২ ও মালান ৪৬ বলে করেন ৬৮ রান। দলীয় ১৪০ থেকে ১৪২ রানের মধ্যে তারা ফেরেন সাজঘরে। এই ধাক্কা আর সামলে উঠতে পারেননি ইয়ন মরগ্যানরা। ইংলিশ অধিনায়ক আউট হন ১ রান করে। স্টোকস খেলেন ১৪ রানের ইনিংস। স্যাম কুরান ১৪ রানে অপরাজিত ছিলেন। 

ভারতের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন শার্দুল ঠাকুর। এ ছাড়া ২টি উইকেট নেন ভুবেনশ্বর কুমার।   

এর আগে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ভারত ২২৪ রানের বড় সংগ্রহ দাঁড় করে। নিজেদের মাটিতে এই রান তৃতীয় সর্বোচ্চ আর সব মিলিয়ে চতুর্থ। 

টস হেরে আগে ব্যাট করতে নেমে এই রানের পাহাড় গড়ে ভারত। ব্যাটিং অর্ডার পরিবর্তন করে ওপেনিংয়ে রোহিত শর্মার সঙ্গে ব্যাটিংয়ে নামেন বিরাট কোহলি। মাঠ ছাড়েন ৫২ বলে ৮০ রান করে ইনিংসের শেষে। কোহলির ইনিংসটি সাজানো ছিল ৭ চার ও ২ ছক্কায়। 

ওপেনার রোহিত শর্মাও দারুণ ইনিংস খেলেন। তার ব্যাট থেকে আসে ৩৪ বলে ৬৪ রান। আগের ম্যাচে হাফ সেঞ্চুরি করা সূর্যকুমার যাদব খেলেন ১৭ বলে ৩২ রানের ইনিংস। কোহলির সঙ্গে ১৭ বলে ৩৯ রানে অপরাজিত ছিলেন হার্দিক পান্ডিয়া। 

ইংলিশদের হয়ে ১টি করে উইকেট নেন আদিল রশিদ ও বেন স্টোকস।

আপনি আরও পড়তে পারেন