ভেবেছিলাম বয়সের সেঞ্চুরি পার করবেন তিনি: সুনীল গাভাস্কার

ভেবেছিলাম বয়সের সেঞ্চুরি পার করবেন তিনি: সুনীল গাভাস্কার

অ্যাথলেট মিলখা সিংয়ের মৃত্যুতে শোকাহত ও মর্মাহত ভারতের গ্রেট সুনীল গাভাস্কার।

তিনি আশা করেছিলেন, বয়সের সেঞ্চুরি পূরণ করবেন ‘উড়ন্ত সিং’ খ্যাত এই দৌড়বিদ।

গ্রেট লিটল মাস্টার বলেছেন, নব্বই পেরিয়ে যাওয়ার পর ভেবেছিলাম মিলখা সিং বয়সের শতরান পূর্ণ করবেন। কিন্তু তা আর হলো না। হয়ত কদিন আগে তার প্রিয়তমা স্ত্রী পরপারে চলে যাওয়ায় তিনিও চলে গেলেন। সেখানে গিয়ে স্ত্রীর সঙ্গী হলেন।

মিলখার সঙ্গে কথাবার্তা হতো লিটল মাস্টারের। বেশ কয়েকবার সাক্ষাৎ হয়েছিল দুই রথীর।

মিলখার সঙ্গে দেখা হওয়ার পর তাকে নিরহঙ্কারী মনে হয়েছে সুনীলের।

সেই কথা জানিয়ে গাভাস্কার বলেন, এত বড় ব্যক্তিত্ব হয়েও মিলখা তার সাফল্যের খতিয়ান ফলাও করে প্রচার করতেন না। অন্যের সফলতার গীত গাইতেন। তার প্রয়াণ ভারতের ক্রীড়াজগতের অপূরণীয় ক্ষতি।

সাবেক অ্যাথলেটের এভাবে চলে যাওয়াটা তাই মেনে নিতে পারছেন না গাভাস্কার।

মিলখা সিংয়ের প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারও।

এক টুইটবার্তায় শচীন লিখেছেন, আমাদের একান্ত প্রিয় উড়ন্ত শিখ মিলখা সিংয়ের আত্মার শান্তি কামনা করি। আপনার প্রয়াণে প্রত্যেক ভারতীয়র হৃদয়ে অপূরণীয় শূন্যতার সৃষ্টি হল। কিন্তু আগামী বহু প্রজন্মর কাছেই আপনি অনুপ্রেরণা হয়ে থাকবেন।

এ মুহূর্তে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে ইংল্যান্ডে রয়েছেন ভারতীয় পেসার যশপ্রীত বুমরাহ।

সাউদাম্পটনে বসেই টুইটে মিলখার প্রয়াণে শোক জানিয়েছেন তিনি। লিখেছেন, একজন হিরো, একজন অনুপ্রেরণা, একজন কিংবদন্তি তিনি। তার উত্তরাধিকার সজীব থাকবে আগামী অনেক প্রজন্ম ধরে। মিলখা সিংহর আত্মার শান্তি কামনা করি।

ভারতের সাবেক টেস্ট তারকা ভিভিএস লক্ষ্মণ লিখেছেন, মিলখা সিংয়ের প্রয়াণে গভীর মর্মাহত আমি। তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। তার পরিবার-পরিজন ও শুভানুধ্যায়ীদের প্রতি আমার সমবেদনা।

টিম ইন্ডিয়ার ভাজ্জি খ্যাত সাবেক তারকা স্পিনার হরভজন সিং তার টুইটার হ্যান্ডেলারে লিখেছেন, মিলখা সিংয়ের প্রয়াণে শোকাহত ও মর্মাহত আমি।

ভারতের আরেক সাবেক তারকা স্পিনার অনিল কুম্বলে লিখেছেন, দেশ এক লিজেন্ডকে হারাল। মিলখা সিংকে তার কাজের মাধ্যমে স্মরণ করা হবে। তার পরিবার-পরিজন ও শুভানুধ্যায়ীদের প্রতি আমার সমবেদনা।

বীরেন্দ্র শেবাগ লিখেছেন, গ্রেট ম্যান মিলখা সিং তার দেহ ত্যাগ করেছেন। কিন্তু তার সাহসী কর্ম ও ইচ্ছাশক্তি সব অ্যাথলেটদের মধ্যে জীবিত থাকবে ও প্রেরণা যোগাবে।

ভারতের ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী বলেছেন, এই প্রজন্ম তার দৌড় দেখার সুযোগ হয়তো পায়নি। কিন্তু কোনো শিশুও যখন দৌড়ায়, তখন সে মিলখা সিংহর মতোই দৌড়তে চায়। এই মহান ঐতিহ্য রেখে গেছেন মিলখা সিং। তিনি শুধু ক্রীড়াবিদই নন, তিনি অনুপ্রাণিতও করেছেন।

মিলখা সিংয়ের মৃত্যুতে শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  এছাড়াও দেশটির আরো অনেক রাজনৈতিক নেতা শোক প্রকাশ করেছেন।

এক টুইট বার্তায় মোদি লেখেন, ‘মিলখা সিংয়ের প্রয়াণে আমরা এক বিশাল ক্রীড়াবিদকে হারালাম, যিনি দেশের স্বপ্নকে ধরতে পেরেছিলেন। অগণিত ভারতীয়র হৃদয়ে বিশেষ স্থান অধিকার করেছিলেন তিনি। তার ব্যক্তিত্ব তাকে কোটি কোটি মানুষের মনে জায়গা করে দিয়েছিল। তার প্রয়াণে গভীর শোকাহত।’

মমতা লেখেন, ‘মিলখা সিংয়ের প্রয়াণে শোকস্তব্ধ। তিনি একজন কিংবদন্তি ক্রীড়াবিদ ছিলেন। তিনি সব সময় আমাদের হৃদয়ে থাকবেন। তার পরিবার, প্রিয়জন ও ভক্তদের সমবেদনা জানাই।’

শুধু ভারত নয়, উপমহাদেশেই মিলখা সিং জনপ্রিয় ও পরিচিত একটি নাম।  এশিয়ান গেমসে চার বার স্বর্ণজয়ী এই তারকাকে নিয়ে ‘ভাগ মিলখা ভাগ’ নামে বায়োপিক নির্মিত হয়।  সিনেমাটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে।

১৯৫৮ সালের কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়ন হয়েছিলেন ‘উড়ন্ত শিখ’ মিলখা। ১৯৬০ সালে রোম অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করেন তিনি। সেখানে চতুর্থ হয়ে অল্পের জন্য পদক পাননি। এশিয়ান গেমসেও মিলখার চারটি সোনা আছে। ১৯৫৯ সালে তাকে পদ্মশ্রী সম্মান দেয়া হয়।

আপনি আরও পড়তে পারেন