“ডিআইইউ’র বিশেষ মতবিনিময় সভায় মন্ত্রী জনাব মোস্তফা জব্বার”

"ডিআইইউ'র বিশেষ মতবিনিময় সভায় মন্ত্রী জনাব মোস্তফা জব্বার"

জাফর আহমেদ শিমুল।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) তে “রোল অফ ইনডাস্ট্রি ৪.০ ইন ক্যারিয়ার ডেভেলপমেন্ট ” শীর্ষক ওয়েবিনারের আয়োজন করা হয়েছে৷ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ,
কম্পিউটার প্রোগ্রামিং ক্লাব (সিপিসি) অফ ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, এবং ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার এর যৌথ উদ্যোগে এ ওয়েবিনার আয়োজন করা হয়েছে।
এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের  ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী – মোঃ মোস্তফা জব্বার ।

২৬ জুন (শনিবার) রাত ৮ টায় বিশ্ববিদ্যালয়ের  ভেরিফায়েড ফেসবুক পেজ  এবং ইউটিউব চ্যানেল থেকে সরাসরি এ ওয়েবিনারটি সম্প্রচার করা হয়।

ভার্চুয়াল এ প্রোগ্রামে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাণনীয় সংসদ সদস্য ও  ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী স্বাগত বক্তব্যে রাখেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত হয়েছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য – অধ্যাপক. ড. মো. সাদেকুল আরেফিন,পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য- অধ্যাপক. ড. স্বদেশ চন্দ্র সামন্ত,
চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(চাঁবিপ্রবি)’র উপাচার্য- অধ্যাপক ড. নাসিম আক্তার,  ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য- অধ্যাপক ড. গনেশ চন্দ্র সাহা এবং ইন্টারনেট সোসাইটি অব বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি- অধ্যাপক. ড. হাফিজ মোঃ হাসান বাবু।
ওয়েবিনারে মূল বক্তা হিসেবে সংযুক্ত হয়েছিলেন প্রোগ্রামিং হিরোর সিইও এবং প্রতিষ্ঠাতা  এবং নীলসন ইউএসএ’র সিনিয়র ওয়েভ ডেভেলপার – জনাব জংকর মাহবুব। প্রোগ্রাম আলোচক হিসেবে ছিলেন টেকনিক্যাল লিডার আমাজন ওয়েব সিরিজ ( ইউএসএ)’এর প্রতিষ্ঠাতা ক্লাউডক্যাম্প বাংলাদেশ -মোঃ মাহ্দী উজ্ জামান ।
ওয়েবিনারটির ধন্যবাদ জ্ঞাপন বক্তব্যে ছিলেন বিশ্ববিদ্যালয়ের  ফ্যাকাল্টি অব সাইয়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর ডিন এবং কম্পিউটার  সাইন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান- অধ্যাপক ড. এটিএম মাহবুবুর রহমান।
প্রোগ্রাম মডারেটর হিসেবে ছিলেন কম্পিউটার  সাইন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক – সম্রাট কুমার দে।

প্রোগ্রামের বিশেষ অতিথি বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জনাব সাদেকুল আরেফিন বলেন, ‘বিশ্ব এখন বাধ্য হয়েই বিশেষজ্ঞদের দ্বারস্থ হচ্ছে গুরুত্বপূর্ণ প্রতিটি ক্ষেত্রে মানোয়ন্ননের জন্য; তাই শিল্প বিপ্লবে তথ্যপ্রযুক্তির বিকল্প কিছুই হতে পারে না।

এ বিশেষ ওয়েবিনারের প্রধান অতিথি বাংলাদেশের তথ্য প্রযুক্তির দিকপাল, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তফা জব্বার বলেন,

মানবসভ্যতার বিকাশে শিল্প বিপ্লবের যে অবিস্মরণীয় অবদান সেটি সম্পর্কে আমরা সকলেই ওয়াকিবহাল রয়েছি।

প্রথম ও দ্বিতীয় শিল্প বিপ্লব সম্পর্কে আমরা কিছু বুঝে ওঠার আগেই শেষ হয়ে গিয়েছে কারণ আমরা তথ্য প্রযুক্তিতে অনেক অনেক পিছিয়ে ছিলাম।
তিনি পুরোনো ইতিহাস ঘেটে পুরনো স্থবীর যুগ থেকে বেরিয়ে এসে এখনকার ইতিবাচক বৈপ্লবিক রূপান্তরের ব্যাপারে গভীরভাবে আলোকপাত করেন।
তিনি আরও বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের ব্যাপারে যারা বিশ্বে প্রথম ভয়েস রেইস করেন তারা হলেন জার্মানি।
আমরাও মেধা ও প্রযুক্তির সর্বোচ্চ ও সর্বশ্রেষ্ঠ ব্যবহার করে যদি মানবসম্পদ গড়ে তুলতে পারি তাহলে অবশ্যই আমরা উন্নত বিশ্বের সঙ্গে তালমিলিয়ে সমগতিতে এগিয়ে যেতে সক্ষম হবো।’

তিনি আরও বলেন, ‘যন্ত্রনির্ভর মানব সভ্যতা নয় বরং যন্ত্রের সঠিক ব্যবহার ও মেধাশক্তি প্রয়োগ করেই আমরা একটি মানবিক মানব সভ্যতা গড়ে তুলতে পারবো বলে আমি বিশ্বাস করি।’

আপনি আরও পড়তে পারেন