বাবর আজমকে যে পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম

বাবর আজমকে যে পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম

বিশ্বের এই সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান হলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি, নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট।

ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই বিশ্বের পঞ্চম সেরা ব্যাটসম্যান হিসেবে পাকিস্তানের তরুণ ব্যাটসম্যান বাবর আজমের নাম বলে থাকেন।

জাতীয় দলে অভিষেকের পর থেকেই ধারাবাহিক পারফরম্যান্স করে বিশ্বের নজর কেড়েছেন বাবর আজম।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বর্তমান প্লেয়ার র‌্যাংকিংয়ে ওয়ানডেতে শীর্ষে রয়েছেন বাবর আজম। টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে তৃতীয় পজিশনে আছেন পকিস্তানের এ অধিনায়ক।

তবে ক্রিকেটের মানদণ্ড হিসেবে বিবেচ্য টেস্টের আদি ফরম্যাটে সেরা দশেও নেই বাবর। টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ১১তম পজিশনে আছেন তিনি।

পাকিস্তানের এই সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর আজমের পারফরম্যান্সের উন্নয়নে পরামর্শ দিয়ে ওয়াসিম আকরাম বলেন,পাকিস্তানের ব্যাটসম্যানদের বিশ্বের শীর্ষ ক্রিকেটারদের দিকে তাকাতে হবে। তারা কীভাবে খেলে, সেখান থেকে শিখতে হবে। আমাদের বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান ভালো ফর্মে আছে। তবে আমার মনে হয়, প্রথম ছয় ওভারে বাবরের ডট বল খেলা কমানো উচিত। বিশেষ করে টি-টোয়েন্টিতে।

বাবর আজমদের আরও কৌশলী হওয়ার পরামর্শ দিয়ে পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম বলেন,ব্যাটিংয়ের মানে এই নয় যে, প্রতি বলেই ছক্কা মারতে হবে। ম্যাচে পরিস্থিতি নিয়ে সজাগ থাকার পাশাপাশি শট খেলার জায়গা নির্বাচন করতে হবে। এটা খেলোয়াড়দের বুদ্ধিমত্তা থেকে আসে এবং তাদেরকে এটা শিখতে হয়।

পাকিস্তানের হয়ে ১০৪টি টেস্ট আর ৩৫৬টি ওয়ানডে ম্যাচ খেলে পেস বোলিংয়ে ৯১৬ উইকেট শিকারের পাশাপাশি ব্যাট হাতে তিনটি সেঞ্চুরির সাহায্যে ৬ হাজার ৬১৫ রান সংগ্রহ করেন ওয়াসিম আকরাম।

ক্রিকেট থেকে অবসরে কোচিং পেশায় জড়িয়ে যাওয়া ৫৫ বছর বয়সী সাবেক এ তারকা ক্রিকেটার আরও বলেন, আপনি মোহাম্মদ হাফিজের দিকেই তাকান, সে ৪০ বছর বয়সেও শারীরিকভাবে বেশ ফিট এবং এখনও জাতীয় দলের অন্যতম একজন। আমি খুশি যে, সে ভালো খেলছে। যদিও সে এখন ফর্মে নেই। এখানে যদি অন্য কোনো ভালো ব্যাটসম্যান থাকত তাহলে তার জায়গা নিতে পারত, কিন্তু তেমন কেউই নেই।

আপনি আরও পড়তে পারেন