কোরবানির পশুর হাটে বাইনোকোলার দিয়ে নজরদারি

কোরবানির পশুর হাটে বাইনোকোলার দিয়ে নজরদারি

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। এ অবস্থায় আসন্ন ঈদুল আজহা উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশে কোরবানির পশুর হাট বসানোর প্রস্তুতি চলছে। সরকার অনলাইনে কোরবানির পশু বেচাকেনা করতে উৎসাহ দিচ্ছে। তারপরও ক্রেতারা সশরীরে পশুর হাটে উপস্থিত হয়ে কোরবানির পশু কিনতে পারবেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কোরবানির পশুর হাটে কেনাবেচা না করলে সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে।

এক্ষেত্রে সরকার আইনশৃঙ্খলা বাহিনী ও কোরবানির পশুর হাটের ইজাদারসহ সংশ্লিষ্টদের বিষয়ে কিছু সিদ্ধান্ত নিয়েছে। গত ২৯ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এ সংক্রান্ত সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। মন্ত্রনালয় সূত্রে এসব সিদ্ধান্তের বিষয়ে জানা গেছে।

সভায় নেওয়া বিভিন্ন সিদ্ধান্তের মধ্যে রয়েছে- কোরবানির পশুর হাটে আসা ব্যবসায়ী ও ক্রেতাদের সাবান পানি দিয়ে হাত ধোয়ার ও হ্যান্ড স্যানিটাইজার রাখাসহ প্রবেশপথে থার্মাল স্ক্যানার দিয়ে আগতদের তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা নেবেন ইজারদাররা। ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামসহ অন্যান্য সিটি করপোরশেন এলাকায় দেশের সব কোরবানির পশুর হাটে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। এজন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। কোরবানির পশুর হাটে আগতদের প্রাথমিক চিকিৎসা দেওয়ার জন্য পশুর হাট এলাকায় প্রয়োজনীয় সংখ্যক মেডিকেল ক্যাম্প স্থাপন করতে হবে।

এছাড়া রাস্তার মোড়ে ও কোরবানির পশুর হাটে ওয়াচ টাওয়ার নির্মাণ করে বাইনোকোলার ও সিসি ক্যামেরার মাধ্যমে সন্ত্রাসী, চাঁদাবাজ, পকেটমারসহ অন্যান্য দুষ্কৃতিকারীর ওপর সার্বক্ষণিক নজরদারি করবে আইনশৃঙ্খলা বাহিনী। গোয়েন্দা সংস্থাগুলো জনগুরুত্বপূর্ণ স্থান, বাস টার্মিনাল, রেলওয়ে স্টেশন, লঞ্চ ও ফেরিঘাটে সতর্ক নজরদারি রাখবে।

আগামী ১৭ জুলাই থেকে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ২১টি কোরবানির পশুর হাট বসবে। তার মধ্যে অস্থায়ী পশুর হাট ১৯টি। পশুর হাটে কেনাবেচা চলবে ঈদের দিন (২১ জুলাই) পর্যন্ত। এরই মধ্যে রাজধানীতে পশুর হাট বসানোর প্রস্তুতি নেওয়া হয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে ঢাকায় আনা হচ্ছে গরুসহ কোরবানির পশু। ঢাকার দুই সিটি করপোরেশনের পশুর হাটের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১০টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ১১টি হাট বসবে। ঢাকা উত্তর সিটি করপোরেশন ডিজিটাল পশুর হাট চালু রেখেছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, কোরবানির পশু কেনাবেচার জন্য অনলাইন প্ল্যাটফর্ম চালু করা হয়েছে।

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের অধীন গাবতলীতে স্থায়ী পশুর হাট ও দক্ষিণ সিটি করপোরেশনের অধীন সারুলিয়ায় স্থায়ী পশুর হাটে কোরবানির পশু বেচাকেনা হবে। ইতোমধ্যে গাবতলীতে পশু আনা শুরু হয়েছে।

অবশ্য করোনার সংক্রমণ রোধে আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশুর হাট শারীরিক উপস্থিতিতে না করে অনলাইনে করার সুপারিশ করেছিল স্বাস্থ্য অধিদপ্তর।

আপনি আরও পড়তে পারেন