বি‌ভিন্ন ক্ষে‌ত্রে বাংলা‌দে‌শের সহ‌যো‌গিতা চাইল কু‌য়েত

বি‌ভিন্ন ক্ষে‌ত্রে বাংলা‌দে‌শের সহ‌যো‌গিতা চাইল কু‌য়েত

স্বাস্থ্য, খাদ্য সুরক্ষা, শিক্ষা, তথ্যপ্রযুক্তি ও সাইবার সুরক্ষা শ‌ক্তিশালী কর‌তে বাংলা‌দে‌শের সহ‌যো‌গিতা চেয়ে‌ছে কু‌য়েত।

শুক্রবার (১৬ জুলাই) তাসখন্দে কানেক্টিভিটি সম্মেলনের ফাঁকে সাইড লাইনে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী ড. আহমেদ নাসের আল-মোহাম্মদ আল সাবাহ। ওই সময় এসব সহযোগিতা চান কু‌য়ে‌তের পররাষ্ট্রমন্ত্রী।

রোববার (১৮ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকে দুই পররাষ্ট্রমন্ত্রী বাংলা‌দেশ ও কু‌য়ে‌তের ম‌ধ্যে দ্বিপা‌ক্ষিক সহ‌যো‌গিতার ক্ষেত্রগু‌লো নি‌য়ে স‌ন্তোষ প্রকাশ ক‌রেন। কু‌য়ে‌তের পররাষ্ট্রমন্ত্রী দুই দে‌শের চলমান সম্পর্ক পর্যা‌লোচনা নি‌য়ে পররাষ্ট্র পর্যা‌য়ে এক‌টি যৌথ ক‌মি‌টি গঠ‌নের প্রস্তাব ক‌রেন।

ড. মো‌মেন বাংলা‌দেশ থে‌কে আরও দক্ষ কর্মী নি‌য়োগের পাশাপা‌শি কু‌য়ে‌তে বাংলা‌দে‌শি ব্যবসায়ী‌দের অনুকূল প‌রি‌বেশ তৈ‌রি‌তে পররাষ্ট্রমন্ত্রী সাবাহ‌কের অনু‌রোধ ক‌রেন। এছাড়া দেশ‌টি‌তে বাংলা‌দে‌শি শান্তিরক্ষী বাহিনী নেওয়া অব্যাহত রাখা, সাউথ-সাউথ ফিন্যান্স ডেভলপমেন্ট ফোরাম প্রতিষ্ঠা ও কুয়েত উন্নয়ন তহবিলের অধীনে বাংলাদেশকে সহায়তার জন্য সাবাহ‌কে অনু‌রোধ ক‌রেন তিনি।

বৈঠ‌কে মো‌মেন রো‌হিঙ্গা ইস্যুতে জা‌তিসং‌ঘে মানবাধিকার কমিশনের প্রস্তাবকে সমর্থনের জন্য কুয়েত সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। দুই পররাষ্ট্রমন্ত্রী ক‌রোনা মহামা‌রি প‌রি‌স্থি‌তি স্বাভা‌বিক হ‌লে সফর বি‌নিময় করার আশা প্রকাশ ক‌রেন।

আপনি আরও পড়তে পারেন