বাংলাদেশ থেকে কর্মী নিতে কাতারকে অনুরোধ

বাংলাদেশ থেকে কর্মী নিতে কাতারকে অনুরোধ

বাংলাদেশ থেকে দক্ষ কর্মীসহ নানা পর্যায়ের কর্মী নিয়োগের জন্য কাতারকে অনুরোধ করেছে বাংলাদেশ।

রোববার (৮ আগস্ট) কাতারের রাজধানী দোহায় দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী সোলতান বিন সাদ আল মুরাইখির সঙ্গে বৈঠক করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বৈঠকে এ অনুরোধ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

দোহার বাংলাদেশ দূতাবাস জানায়, বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, রোহিঙ্গা ইস্যুসহ ঢাকা ও দোহার বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ের ওপর আলোচনা করেন দুই প্রতিমন্ত্রী। বৈঠকের শুরুতে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী দেশটির উন্নয়নে বাংলাদেশি কর্মীদের অবদানের প্রশংসা করেন। তিনি কাতার থেকে এলএনজি আমদানির জন্য বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

করোনা মোকাবিলায় কাতার সরকারের সফলতাসহ সাম্প্রতিক সময়ে শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও অধিকারের সুরক্ষায় গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন শাহরিয়ার আলম।

বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে প্রদত্ত সুবিধাদির কথা উল্লেখ করে দু’দেশের মধ্যে বাণিজ্য বিনিয়োগ সম্প্রসারণের ওপর গুরুত্বারোপও করেন তিনি। এ প্রসঙ্গে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী দু’দেশের চেম্বার্স অব কমার্স এবং অন্যান্য পর্যায়ে যোগাযোগ বৃদ্ধির ওপর জোর দেন। বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ বিষয়ে ওয়েবিনার আয়োজনের প্রস্তাব করলে কাতারের প্রতিমন্ত্রী ইতিবাচক সাড়া দেন।

কাতারের প্রতিমন্ত্রী সেপ্টেম্বরে ফরেন অফিস কন্সালটেশন অনুষ্ঠিত হওয়ার কথা বলেন এবং দু’দেশের জন্য সুবিধাজনক সময়ে উচ্চ পর্যায়ে সফর বিনিময়ের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

বৈঠকে দোহায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জসীম উদ্দিন এবং মহাপরিচালক (ওয়েস্ট এশিয়া) এফএম বোরহান উদ্দিন উপস্থিত ছিলেন। কাতারের পক্ষে দেশটির এশিয়া বিভাগের পরিচালক রাষ্ট্রদূত খালিদ ইবরাহিম আল হামার উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন