২ দিনে সিনোফার্মের ৩৫ লাখ ডোজ টিকা ঢাকায়

২ দিনে সিনোফার্মের ৩৫ লাখ ডোজ টিকা ঢাকায়

কোভ্যাক্সের আওতায় চীন থেকে সিনোফার্মের আরও ১৭ লাখ ৭০ হাজার ডোজ টিকা ঢাকায় পৌঁছেছে। এ নিয়ে ২ দিনে কোভ্যাক্স থেকে সিনোফার্মের প্রায় ৩৫ লাখ টিকা দেশে এলো।

বুধবার (১১ আগস্ট) রাত ৭টা ৫০ মিনিটে টিকা বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, কোভ্যাক্সের আওতায় সিনোফার্ম থেকে আরও ১৭ লাখ ৭০ হাজার ডোজ টিকা দেশে এসেছে।

হুয়ালং তার ফেসবুক পেজের ওয়ালে লিখেন, কোভ্যাক্সের আওতায় সিনোফার্ম থেকে ১.৭৭ মিলিয়ন ডোজ টিকা এমিরেটেসের একটি ফ্লাইটে বেইজিংয়ের স্থানীয় সময় সকাল ৭টা ২০ মিনেটে বেইজিং বিমানবন্দর ছেড়েছে। টিকাগুলো দোহা হয়ে ঢাকায় পৌঁছাবে।

এর আগে, মঙ্গলবার (১০ আগস্ট) কোভ্যাক্সের আওতায় সিনোফার্মের ১৭ লাখ ডোজ টিকা ঢাকায় আসে। টিকাগুলো সিনোফার্ম থেকে কোভ্যাক্সের আওতায় প্রথম চালান ছিল। এ নিয়ে দুই চালানে প্রায় কোভ্যাক্স থেকে সিনোফার্মের প্রায় ৩৫ লাখ টিকা এলো।

সোমবার (৯ আগস্ট) সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ১৫ আগস্টের মধ্যে দেশে আরও ৫৪ লাখ টিকা আসবে। কোভ্যাক্স থেকে আরও ৩৪ লাখ এবং চীন থেকে কেনা ১০ লাখ টিকা আসবে। এছাড়া আরও ১০ লাখ টিকা চীন উপহার হিসেবে দেবে। মোট ৫৪ লাখ টিকা আসবে।

গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি ৫ লাখ টিকা উপহার হিসেবে বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ছয় লাখ উপহারের টিকা আসে। সব মিলিয়ে ১১ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে চীন। আরও ১০ লাখ ডোজ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দেবে দেশটি।

আপনি আরও পড়তে পারেন