অলিম্পিকে বাংলাদেশের পদক দেখছেন সাবের চৌধুরী

অলিম্পিকে বাংলাদেশের পদক দেখছেন সাবের চৌধুরী

১৯৮৪ লস অ্যাঞ্জেলস অলিম্পিক দিয়ে নিজেদের অলিম্পিক যাত্রা শুরু করে বাংলাদেশ। এরপর নিয়মিতভাবে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ নামক এই টুর্নামেন্টে অংশগ্রহণ করে আসছে লাল-সবুজের পতাকা বাহকরা। এ পর্যন্ত ১০টি অলিম্পিকে অংশ নিয়েছে বাংলাদেশ। তবে পদক সোনার হরিণ হয়েই আছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী মনে করেন, অলিম্পিকে বাংলাদেশের পদকের আক্ষেপ ঘুচবে নারী ক্রিকেটের হাত ধরে।

রাজধানীর ঢাকা ক্লাবে আজ (রোববার) সাবেক ক্রিকেটার ও সংগঠক মনোয়ার আনিস খান মিনুর নারী ক্রিকেটারদের পথচলা নিয়ে গ্রন্থ ‘মেয়েরাও পারে’ এর মোড়ক উন্মোচন হয়। সেখানে আমন্ত্রিত অতিথি হয়ে আসেন সাবের হোসেন। পরে সংবাদ মাধ্যমের এক প্রশ্নের জবাবে বলেন, ‘অলিম্পিকে এখনো পর্যন্ত আমরা কোনো পদক পাইনি। আমরা বোধহয় ১০টা অলিম্পিকে অংশ নিয়েছি। একটাতেও কোনো পদক পাইনি। আমি মনে করি নারী ক্রিকেটারদের হাত ধরে আমরা প্রথম পদকটা পেতে পারি।’

অলিম্পিকে অবশ্য ক্রিকেটের ইভেন্ট বন্ধ আছে। আইসিসি চাইছে ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকে আবার ক্রিকেট ফেরাতে। এজন্য অলিম্পিক কর্তৃপক্ষের সঙ্গে চালিয়ে যাচ্ছে জোর আলোচনা। এদিকে সাবের হোসেনও জানিয়েছে, অলম্পিকে নারী ক্রিকেট দিয়ে পদক আনতে গেলে এখনই হাতে নিতে হবে বেশকিছু পদক্ষেপ।

সাবের হোসেন বললেন, ‘এখন থেকে যদি আমরা পরিকল্পনাগুলো হাতে নেই, বিশেষ করে স্কুল পর্যায়ে নারী ক্রিকেটটাকে যদি প্রতিষ্ঠিত করা সম্ভব হয়। আমি মনে করি এটা কিন্তু অনেক বড় একটা সম্ভাবনা আছে। সঠিক পরিকল্পনা থাকলে অবশ্যই সম্ভব।’

বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে সর্বপ্রথম বৈশ্বিক সাফল্য আসে নারী ক্রিকেটের হাত ধরে। ২০১৮ সালে ভারতকে ৩ উইকেটে হারিয়ে বাংলাদেশ প্রথমবারের মতো এশিয়া কাপ শিরোপার স্বাদ পায়।

আপনি আরও পড়তে পারেন