মেট্রোরেল স্টেশনের নামকরণে রেজা ঘটকের প্রস্তাব

মেট্রোরেল স্টেশনের নামকরণে রেজা ঘটকের প্রস্তাব

দেশের প্রথম মেট্রোরেলপথ দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত। প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ এই রেলপথে ১৬টি রেলস্টেশন থাকছে। ১৩ মিটার উঁচুতে স্থাপিত হচ্ছে রেলপথ। এই রেলপথ পরে কমলাপুর পর্যন্ত বর্ধিত করা হবে। তখন কমলাপুরেও মেট্রোরেলের স্টেশন হবে।

লেখক ও চলচ্চিত্র নির্মাতা রেজা ঘটক মেট্রোরেলের ১৭টি স্টেশনের নামকরণের একটি প্রস্তাব রেখেছেন। কোন কোন রেলস্টেশন কোন কোন বিশিষ্টজনের নামে হবে তারও উল্লেখ করেছেন। রেজা ঘটক ফেসবুক পেজে এই প্রস্তাব রেখে বন্ধুদের কাছে মতামত চেয়েছেন। যারা এ প্রস্তাবের বিরোধিতা করবেন তাদের কাছ থেকে যুক্তিও দাবি করেছেন।

তবে বিশিষ্টজনদের নামে রেলস্টেশনগুলোর নামকরণের বিষয়ে এখনো কোনো ধরনের সিদ্ধান্ত নেয়নি ঢাকায় মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা-ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

এই সংস্থার কর্মকর্তারা বলছেন, প্রধানমন্ত্রীর কাছ থেকে পাওয়া নির্দেশনা অনুসারে, প্রকল্পের সব কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে মেট্রোরেল স্টেশনের নামকরণ করা হয় জায়গার নামে। ঢাকার প্রথম মেট্রোরেলপথের স্টেশনগুলোর নামকরণ তাই সংশ্লিষ্ট জায়গার নামের সঙ্গে সামঞ্জস্য রেখেই করা হয়েছে।

বিশিষ্টজনদের নামে রেলস্টেশন নামকরণের প্রস্তাবক রেজা ঘটক বলেন, এ প্রস্তাব আমি করেছি। তার পক্ষে যুক্তিও তুলে ধরেছি। অনেকেই মতামত দিচ্ছেন।

রেজা ঘটক তার ফেসবুক পেজে লিখেছেন, প্রতিটি স্টেশন যে ব্যক্তির নামে হবে, ওই স্টেশনের সামনে তার একটি ৫০ ফুট উচ্চতার স্ট্যাচু থাকবে। স্ট্যাচুর সামনে তার সংক্ষিপ্ত জীবনী বাংলা ও ইংরেজিতে খোদাই করা থাকবে। স্টেশনের গেটে স্টেশনের নামের পাশাপাশি ব্রাকেটে ওই স্থানের নাম থাকবে। মেট্রোরেলের স্ক্রলে শুধু ব্যক্তির নাম থাকবে। কিন্তু ভয়েস ওভারে ব্যক্তির নামের পাশাপাশি স্থানের নামও থাকবে। যারা এই প্রস্তাব সমর্থন করেন তারা আরও যুক্তি দিন ঠিক কোন স্টেশনের নাম কোন ব্যক্তির নামে হলে আরও সুন্দর হয়। আমি এই ১৭ জন ব্যক্তির নামে ঢাকা মেট্রো রেলস্টেশনগুলোর নাম দেখতে চাই।

রেজা ঘটক মনে করেন, একটা জাতিকে শিক্ষিত করতে অনেক ধরনের টুলস ব্যবহার জানতে হয়। মেট্রো স্টেশনগুলোর নাম দেশের বিখ্যাত ব্যক্তিদের নামে হলে (ব্রাকেটে জায়গার নাম থাকবে) নতুন প্রজন্ম স্টেশনে বসেই সেই ব্যক্তি সম্পর্কে একটা সুস্পষ্ট ধারণা পাবে। যে স্টেশন যার নামে সেই স্টেশনে তার একটি স্ট্যাচু ও তার প্রোফাইল থাকবে। যা শিশুদের ওই স্টেশনে নেমে জানার জন্য আগ্রহ তৈরি করবে। স্টেশনে অপেক্ষার ফাঁকে যাত্রীরা ওটা পড়ে নেবেন। বিশেষ করে শিশুরা। ব্রাকেটে জায়গার নাম থাকলে ওটা আপনার কোন জায়গা সেটা চেনার জন্য যথেষ্ট। কিন্তু ব্যক্তির নামে হলে একসময় শিশুদের মুখস্থ হয়ে যাবে কোন স্টেশনে আদতে কোন জায়গা।

লেখক ও চলচ্চিত্র নির্মাতা রেজা ঘটক

যেসব বিশিষ্টজনের নামে স্টেশনের নাম প্রস্তাব করেছেন রেজা ঘটক

১. মাওলানা আবদুল হামিদ খান ভাসানী (উত্তরা-উত্তর)

২. মাস্টারদা সূর্যসেন (উত্তরা-সেন্টার)

৩. শাহ আবদুল করিম (উত্তরা-দক্ষিণ)

৪. হাসন রাজা (পল্লবী)

৫. ধীরেন্দ্রনাথ দত্ত (মিরপুর-১১)

৬. লালন শাহ (মিরপুর-১০)

৭. এস এম সুলতান (কাজীপাড়া)

৮. কবি শামসুর রাহমান (শেওড়াপাড়া)

৯. কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর (আগারগাঁও)

১০. বঙ্গবন্ধু শেখ মুজিব (বিজয় সরণি)

১১. মাইকেল মধুসূদন দত্ত (ফার্মগেট)

১২. পল্লীকবি জসীমউদ্দীন (কারওয়ান বাজার)

১৩. শিল্পাচার্য জয়নুল আবেদীন (শাহবাগ)

১৪. কাজী নজরুল ইসলাম (ঢাকা বিশ্ববিদ্যালয়)

১৫. তফাজ্জল হোসেন মানিক মিয়া (বাংলাদেশ সচিবালয়)

১৬. শেরে বাংলা এ কে ফজলুল হক (মতিঝিল)

১৭. হোসেন শহীদ সোহরাওয়ার্দী (কমলাপুর)

আপনি আরও পড়তে পারেন