ফুয়াদ শুধু আমার বন্ধু নয়, সে আমার ভাই: সুমন

অর্থহীন’ ব্যান্ডের ভোকাল, ‘বেজবাবা’ খ্যাত গায়ক সুমন ও সুরকার-সংগীত পরিচালক ফুয়াদ আল মুক্তাদির-এর মধ্যে সম্পর্কের কথা সংগীত সংশ্লিষ্টদের ভালো করেই জানা। ফুয়াদের সংগীতায়োজনে ‘এখন আমি’, ‘গাইবো না’, ‘সবার জন্য তুমি’, ‘ঘুম পাড়িয়ে দিও’, ‘অন্বেষণ’, ‘যখন চারিদিকে’র মতো জনপ্রিয় গান উপহার দিয়েছেন সুমন। সুমনের ব্যান্ড ‘অর্থহীন’-এর ‘অসমাপ্ত’ অ্যালবামের কো-প্রসিউসারও ছিলেন ফুয়াদ।

তবে প্রায় এক যুগ ধরে নতুন কোনো গান নেই এই জুটির। দুজনের ভক্তদের সেই আক্ষেপ এবার ঘুচতে যাচ্ছে। আবারও এক হয়েছেন সুমন-ফুয়াদ জুটি। এরইমধ্যে বেজবাবার জন্য নতুন কয়েকটি গান তৈরি শুরু করেছেন বর্তমানে নিউইয়র্কে স্থায়ী ফুয়াদ।

 

ঢাকা পোস্টকে এই তথ্য নিশ্চিত করে ফুয়াদ বলেন, ‘প্রায় এক যুগ পর ফুয়াদ ভাই আর আমি নতুন গান নিয়ে আসছি। ফলে তা নিয়ে ভক্ত-শ্রোতাদের মাঝেও বেশ কৌতূহল। আমাদের সেভাবে ভাবতেও হচ্ছে। শুরুতে আমরা কয়েকটি গান করছি। সেখান থেকে আপাতত একটি প্রকাশ করব। বাকিগুলো নিয়ে পরে চিন্তা করব।’

বেজবাবা সুমনের সঙ্গে সম্পর্ক নিয়েও মুখ খোলেন ফুয়াদ। তার ভাষায়, “সুমন ভাইকে আমি নিজের ভাইয়ের মতোই মনে করি। অনেক সময় অনেক মাস টানা কথা না হলেও জানি তাতে আমাদের সম্পর্কে কোনো ছেদ পড়বে না। আমি যখন বাংলাদেশে স্থায়ী হওয়ার জন্য যাই বিমানবন্দরে সবার আগে দেখি সুমনকে। এক সময় একই ফ্ল্যাটে আমরা ছিলাম। তিনি ‘ভয়ংকর’ রকমের মেধাবী এবং আবেগপ্রবণ একজন মানুষ। তার কাছে কিছুই অসম্ভব না। তার মতো শক্তশালী মনের মানুষ আমি আর দেখিনি। তিনি একজন যোদ্ধা এবং সব সময়ই জেতেন।”

অন্যদিকে ফুয়াদকে নিয়ে সুমন বলেন, “ফুয়াদের সঙ্গে কাজ করা আমার জন্য খুব সহজ। আমি সাধারণত একটা মিউজিশিয়ান কতটা ভালো, শুধুমাত্র সেটার ওপর ভিত্তি করে তাদের সঙ্গে কাজ করি না, সেই মিউজিশিয়ানের সঙ্গে একটা ‘কানেকশন’ থাকতে হয়। ফুয়াদ শুধু আমার ‘বন্ধু’ নয়, সে আমার ‘ভাই’। তার ফ্যামিলি আমার নিজের ফ্যামিলি। আমেরিকায় তার বাসায় গেলে মনে হয় নিজের বাসাতেই আছি। তাদের পুরো ফ্যামিলি আমাকে যেভাবে ট্রিট করে সেটা কাউকে বলে বোঝাতে পারবো না। সুতরাং ফুয়াদের সঙ্গে কাজ করাটা আমার জন্য অনেক সহজ, আমি অনেক এনজয় করি ব্যাপারটা।’

উল্লেখ্য, ক্যানসার ও স্পাইনাল কর্ডের জটিলতায় জর্জরিত বেজবাবা খ্যাত গায়ক-গিটার বাদক ও ‘অর্থহীন’ ব্যান্ডের সদস্য সুমন অনেক দিন ধরেই নতুন গান প্রকাশের বাইরে ছিলেন। সম্প্রতি ‘বয়স হলো আমার’ দিয়ে আবারও গানে ফেরেন তিনি। ভক্তরা এবার অপেক্ষায় আছে সুমন-ফুয়াদ যুগলের গানের জন্য।

 

 

আপনি আরও পড়তে পারেন