শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে করোনাকালেও দেশের উন্নয়ন অব্যাহত | নবাবগঞ্জে সালমান এফ রহমান

শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে করোনাকালেও দেশের উন্নয়ন অব্যাহত | নবাবগঞ্জে সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা ও ঢাকা-১ আসনের সংসদ সদস্য সালমান এফ রহমান বলেছেন, আমরা মহামারী কাটিয়েছি। এই মহামারী কাটিয়ে আবার অর্থনীতির চাকা সচল হচ্ছে। প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে করোনাকালেও দেশের উন্নয়ন অব্যাহত ছিল। আমাদের দোহার নবাবগঞ্জেও উন্নয়ন হয়েছে।

‘মুজিব শতবর্ষ’ উপলক্ষে শুক্রবার (১ আক্টোবর) বিকালে ঢাকার নবাবগঞ্জ উপজেলার নয়নশ্রী ইউনিয়নের দেওতলা নবারুণ সংঘ আয়োজিত ইছামতি নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথি সালমান এফ রহমান এদিন নৌকায় চড়ে নৌকা বাইচ উপভোগ করেন এবং দর্শকদের সাথে হাত নেড়ে শুভেচ্ছা বিনিময় করেন।

 

নৌকা বাইচ উপলক্ষে ইছামতি নদীর দুই পাড়ে শিশু, নারী, পুরুষসহ হাজার হাজার মানুষ উপস্থিত ছিলো। নানা রং মেখে ও সং সেজে ইঞ্জিন চালিত ট্রলার ও নৌকা নিয়ে হাজির হয়েছিলেন দর্শকরা। দর্শকের টান টান উত্তেজনার মধ্যেই নৌকার মাঝি-মাল্লারা ‘হেইয়োরে হেইয়ো’ হাঁক দিয়ে নৌকা টান দেন। সেই হাঁকের তালে তালে বৈঠা টানেন। প্রতিযোগী নৌকাকে পিছনে ফেলে নিজেদের নৌকাকে আগে নিয়ে যাওয়ার চেষ্টায় চালায়। এই সময় দেহ ও মনের উত্তেজনা বশেই ’হেইয়োরে হেইয়ো’ ধ্বনি দেয়। সেই ধ্বনিতে দুইপাড়ে থাকা উপস্থিত দর্শকদের উৎফুল্লতা বাড়িয়ে দেয়। বাইচে আগত দর্শনার্থীরা ঢোল, তবলা নিয়ে নেচে গেয়ে এক বর্নিল পরিবেশ সৃষ্টি করে এলাকা জুড়ে। এ উপলক্ষে দোকানীরা পসরা নিয়ে বসে গ্রাম্য মেলায়।

বাইচে নবাবগঞ্জ, দোহার ও পাশ্ববর্তী মুন্সিগঞ্জ এবং মানিকগঞ্জ জেলা থেকে নানান নামের ৮-১০টি ঘাসী নৌকা প্রতিযোগীতায় অংশ নেয়। নৌকাবাইচ বিকেল ৫টায় শুরু হয়ে সন্ধ্যা সাড়ে ৬টায় শেষ হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দেওতলা নবারুণ সংঘের সভাপতি মো. মাসুদ মোল্লা। বিশেষ অতিথি ছিলেন দোহার উপজেলা পরিষদ চেয়ারম্যান আলমগীর হোসেন, নবাবগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ ঝিলু।

উপস্থিত ছিলেন ঢাকা জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক পনিরুজ্জামান তরুন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এইচ.এম সালাউদ্দীন মনজু, উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক মিজানুর রহমান ভূইয়া কিসমত, যুগ্ম আহ্বায়ক দেওয়ান আওলাদ হোসেন, অ্যাডভোকেট সাফিল উদ্দিন মিয়া, কেন্দ্রীয় যুবলীগ নেতা মো. মোয়াজ্জেম হোসেন প্রমুখ।

বাইচ শেষে প্রতিযোগিতা জয়ী ১ম পুরস্কার খান বাড়িকে মোটর সাইকেল, শেখ আব্দুল খালেক নৌকা ২য় পুরস্কার ফ্রিজ প্রদাণ করা হয়।

এর আগে শুক্রবার বিকেল ৩টায় সালমান এফ রহমান এমপি উপজেলার কোমরগঞ্জে এবিএম ফিলিং ষ্টেশনের নির্ধারিত স্থান পরিদর্শন করেন। পরে নবাবগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে ঢাকা-বান্দুরা সড়কে চলাচলের জন্য যাত্রীবাহী ‘নবকলি’ বাস সার্ভিস উদ্বোধন করেন।

 

আপনি আরও পড়তে পারেন