ভারতের রাজনীতির শিকার মোশাররফ করিমের সিনেমা!

ভারতের রাজনীতির শিকার মোশাররফ করিমের সিনেমা!

বাংলাদেশের দাপুটে অভিনেতা মোশাররফ করিম ভারতেও জনপ্রিয়। দেশটির পশ্চিমবঙ্গে তার বড় সংখ্যক ভক্ত রয়েছে। সেই সুবাদে কলকাতার সিনেমায়ও কাজ করেছেন এ অভিনেতা। সিনেমাটির নাম ‘ডিকশনারি’। ব্রাত্য বসু পরিচালিত সিনেমাটি মুক্তির পর ব্যাপক প্রশংসিত হয়েছিল।

তবে এবার ‘ডিকশনারি’ ভারতের রাজনীতির শিকার হলো। গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে সিনেমাটিকে বাদ দেওয়া হয়েছে। সেটাও কেবল পরিচালকের নামের বানান ভুল হওয়ার কারণে।

নির্মাতা ব্রাত্য বসু রাজনীতিও করেন। পশ্চিমবঙ্গের তৃণমূলের সম্মুখসারির নেতা তিনি। এ কারণেই বিজেপির রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছে তার সিনেমাটি। তিনি বলেন, ‘‘চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত ছিল বাংলার মোট ৫টি সিনেমা। সেই তালিকাভুক্ত ছিল ‘ডিকশনারি’ও। কিন্তু শেষ মুহূর্তে ইমেইল পাঠিয়ে জানানো হয়েছে, পরিচালকের নামের বানান ভুল ছিল। পোস্টারে ব্রাত্য বানানে ‘বি’র জায়গায় ‘ডি’ ছিল। এই একটি কারণেই উৎসব থেকে বাদ পড়েছে নাকি সিনেমা!’’

রাজনৈতিক প্রতিহিংসার কথা টেনে তিনি বলেন, ‘‘দেশের মোট ২৪টি সিনেমা দেখানোর কথা ছিল। তা থেকে মাত্র একটিই বাদ পড়েছে– ‘ডিকশনারি’। এটা রাজনৈতিক প্রতিহিংসা ছাড়া আর কী? আমাকে বলা হয়েছিল, ‘ডিকশনারি’ দেখানো যাবে না। অন্য কোনও সিনেমা পাঠাতে হবে। কিন্তু শেষমুহুর্তে এভাবে বলা হলে, কিছু করার নেই।’’

উল্লেখ্য, বুদ্ধদেব গুহর দু’টি ছোট গল্প ‘বাবা হওয়া’ ও ‘স্বামী হওয়া’ অবলম্বনে নির্মিত হয়েছে ‘ডিকশনারি’। এতে মোশাররফ করিমের সঙ্গে অভিনয় করেছেন নুসরাত জাহান, আবির চ্যাটার্জি, পরমব্রত চট্টোপাধ্যায়, পৌলমি বসু প্রমুখ।

 

 

 

আপনি আরও পড়তে পারেন