সিটিং সার্ভিস বন্ধের সিদ্ধান্ত আজ থেকে কার্যকরের চেষ্টা

সিটিং সার্ভিস বন্ধের সিদ্ধান্ত আজ থেকে কার্যকরের চেষ্টা

রাজধানী ঢাকায় ১২৮টি রুটে সিটিং সার্ভিস, গেট লকসহ বিভিন্ন সার্ভিসের বাস চলাচল করছে। এসব সার্ভিসের কোনো অনুমোদন নেই।

আজ রোববার থেকে এসব সার্ভিস বন্ধ রাখা হবে বলে গত বুধবার সংবাদ সম্মেলনে ঘোষণা দিয়েছিলেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতউল্ল্যাহ। তিন দিনের মধ্যে সিটিং সার্ভিস, গেট লক-এসব শব্দ বাস  থেকে মুছে ফেলার বেসরকারি নির্দেশনা দেওয়া হয়েছিল।

তবে আজ রোববার সকালে রাজধানীর বিমানবন্দর সড়কসহ বিভিন্ন সড়কে বাসে সিটিং সার্ভিস লেখা চোখে পড়ে। বিমানবন্দর সড়কে ভিআইপি পরিবহনের বিভিন্ন বাসে সিটিং সার্ভিস লেখা দেখা গেছে। তেমনি পরিস্থান, প্রজাপতি, বিহঙ্গ, অছিমসহ বিভিন্ন কোম্পানির বাসে সিটিং সার্ভিস লেখা এখনও মুছে ফেলা হয়নি।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সিদ্ধান্ত অনুসারে, আজ রোববার থেকে নগর পরিবহনে সিটিং সার্ভিস ও ওয়েবিল সিস্টেম বন্ধ হওয়ার কথা। গত বুধবার (১০ নভেম্বর) ঢাকা সড়ক পরিবহন সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনদিনের মধ্যে ঢাকা মহানগরে সিটিং ও গেটলক থাকবে না বলে ঘোষণা দিয়েছিলেন এনায়েত উল্যাহ।

বাসে অতিরিক্ত ভাড়া আদায় প্রসঙ্গে বিআরটিএ মিরপুর কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহ ঢাকা পোস্টকে বলেন, সিটিং সার্ভিসের বাসসহ বিভিন্ন বাসে অতিরিক্ত ভাড়া নেওয়া বন্ধে বিআরটিএ এর অভিযান চলছে। সিটিং সার্ভিস বা গেট লক সার্ভিসের কোনো অনুমোদন নেই।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতউল্ল্যাহ ঢাকা পোস্টকে বলেন, আজ আমি কলাবাগান এলাকায় পরিস্থিতি দেখতে যাবো। পর্যবেক্ষণ পরে তুলে ধরবো।

গত ৩ নভেম্বর রাতে জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। লিটারপ্রতি ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানো হয় ১৫ টাকা করে। ফলে ৬৫ টাকা থেকে এক লাফে ডিজেলের লিটারপ্রতি দাম হয় ৮০ টাকা। এরপর বাসমালিকদের ৬০ ঘণ্টার অঘোষিত ধর্মঘটের পর ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়, সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ধারা ৩৪ এর ২ এর প্রদত্ত ক্ষমতাবলে সরকার ডিজেলের মূল্য বৃদ্ধিজনিত কারণে ডিজেলচালিত বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া পুনঃনির্ধারণ করল। আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে একজন যাত্রীর জন্য প্রতি কিলোমিটার সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৪২ পয়সার স্থলে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ভাড়া যথাক্রমে ১ টাকা ৭০ পয়সার স্থলে ২ টাকা ১৫ পয়সা ও ১ টাকা ৬০ পয়সার স্থলে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ৭ টাকার স্থলে ১০ টাকা ও ৫ টাকার স্থলে ৮ টাকা করা হয়েছে।

 

 

আপনি আরও পড়তে পারেন