কোহলির রেকর্ড ভাঙার দুয়ারে রোহিত

কোহলির রেকর্ড ভাঙার দুয়ারে রোহিত

দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষ হয়েছে সপ্তাহ দুয়েকও হয়নি। এরই মধ্যে মাঠে নেমে পড়তে হচ্ছে ভারতকে। ৬ ফেব্রুয়ারি থেকে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টির দুটো সিরিজ খেলতে নামবেন বিরাট কোহলিরা। এই সিরিজেই স্থায়ীভাবে ওয়ানডে অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে রোহিত শর্মার। এই সিরিজেই কি-না তাকে হাতছানি দিয়ে ডাকছে বিরাট কোহলির এক অনন্য রেকর্ড।

কাইরন পোলার্ডের দলের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দুইটি ম্যাচে সেরা খেলোয়াড় হয়ে যেতে  পারলেই কোহলিকে টপকে যাবেন রোহিত। এখনও পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৯৫টি ম্যাচ খেলা কোহলি মোট ১২ বার ম্যাচ সেরা হয়েছেন, যা ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি।

১১টি ম্যাচে সেরা হয়ে এই তালিকাতেই দ্বিতীয় অবস্থানে আছেন রোহিত। এই সিরিজে তিনি সুযোগ পাচ্ছেন তিনটি, তার মধ্যে দু’টি ম্যাচে সেরা হলেই তিনিই কোহলিকে টপকে যাবেন। বনে যাবেন সবচেয়ে বেশি ম্যাচ সেরা হওয়া ভারতীয় ক্রিকেটার।

সেটা করতে পারলে আন্তর্জাতিক এক রেকর্ডও গড়ে ফেলবেন রোহিত। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচে সেরা হওয়ার রেকর্ডটি দখলে আছে সাবেক আফগান অধিনায়ক মোহাম্মদ নবীর দখলে। ৮৬ ম্যাচে ১৩ বার ম্যাচসেরা হয়েছেন তিনি। আসছে সিরিজে ২ ম্যাচে সেরা বনে গেলেই এই রেকর্ডে ভাগ বসাবেন তিনি। ভেঙেও ফেলতে পারেন, সেক্ষেত্রে তিন ম্যাচেই সেরা হতে হবে রোহিতকে।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ম্যাচসেরা হওয়ার কীর্তি হাতছাড়া হওয়ার যোগাড় হলেও বর্তমান ক্রিকেটারদের মধ্যে সব ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি ম্যাচসেরার কৃতিত্ব কোহলিরই। সব মিলিয়ে মোট ৩৬ বার ম্যাচ সেরা হয়েছেন কোহলি। বর্তমানে খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে তার সবচেয়ে কাছে আছেন সাকিব আল হাসান। সময়ের অন্যতম সেরা এই অলরাউন্ডার ম্যাচসেরা হয়েছেন ২৩টি ম্যাচে।

 

 

আপনি আরও পড়তে পারেন