অ্যাশেজ ব্যর্থতার দায় নিয়ে ইংল্যান্ডের দায়িত্ব ছাড়লেন কোচ

অ্যাশেজ ব্যর্থতার দায় নিয়ে ইংল্যান্ডের দায়িত্ব ছাড়লেন কোচ

এক দিন আগেই বিষয়টার আঁচ পাওয়া যাচ্ছিল। ইংলিশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট ডিরেক্টর অ্যাশলি জাইলস পদত্যাগ করেছিলেন অ্যাশেজ বিপর্যয়ের দায় মাথায় নিয়ে। তার ঠিক একদিন পরই ঘটল যা অনুমিত ছিল সে ঘটনাটা। প্রধান কোচ ক্রিস সিলভারউড অনুসরণ করলেন জাইলসের পথ, ছাড়লেন ইংল্যান্ড ক্রিকেট দলের কোচের পদ।

শেষ ১৪ ম্যাচে মাত্র একটি ম্যাচে জিতেছে ইংল্যান্ড। এমন কিছু আর যাই হোক ইংলিশদের জন্য বেমানান বেশ। শেষ পাঁচ ম্যাচে যা ঘটেছে, তা দলটির কর্তা, ও ভক্ত সমর্থকদের আঁতে ঘা লাগানোর মতোই বিষয়। মর্যাদার লড়াই অ্যাশেজে যে ৪-০ ব্যবধানে বিধ্বস্ত হয়েছে দলটি। এরপর থেকেই গুঞ্জন ছিল তার সরে যাওয়ার। সেই সিরিজ শেষ হওয়ার প্রায় দুই সপ্তাহ পর এলো সিদ্ধান্ত, সরে যাচ্ছেন সিলভারউড।

বিদায়বেলায় তিনি বললেন, ‘ইংল্যান্ডের প্রধান কোচ হিসেবে কাজ করাটা দারুণ সম্মানের। আমাদের খেলোয়াড় ও স্টাফদের সঙ্গে কাজ করতে পেরে আমি যারপরনাই গর্বিত। বেশ কিছু পছন্দের স্মৃতি নিয়ে আমি যাচ্ছি, এখন আমি আমার পরিবারের সঙ্গে কিছু সময় কাটানো ও পরবর্তী অধ্যায় শুরুর জন্য মুখিয়ে আছি।’

২০১৯ সালে ৪৬ বছর বয়সী সিলভারউডকে দায়িত্ব দেওয়া হয়েছিল ইংলিশ ক্রিকেটের। তাকে দায়িত্ব দিয়েছেন যিনি, সেই জাইলস গতকাল পদত্যাগ করেছিলেন। আপাতত ইংল্যান্ড দলে দু’জনের শূন্যতা পূরণ করবেন দলটির সাবেক অধিনায়ক অ্যান্ড্রিউ স্ট্রাউস। আগামী মার্চে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনিই দলের দায়িত্বে থাকছেন। পাশাপাশি নতুন কোচ খোঁজার দায়িত্বও দেওয়া হয়েছে তাকেই।

সিলভারউডের বিদায়ের পর ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী টম হ্যারিসন অবশ্য তার দারুণ প্রশংসাই করলেন। বললেন, ‘দায়িত্বে থাকার সময় ক্রিস তার সামর্থ্যের সর্বোচ্চটা দিয়ে দলকে সফল করতে চেষ্টা করেছেন। তিনি দারুণ ন্যায়পরায়ণ একজন মানুষ যার সঙ্গে খেলোয়াড় ও স্টাফরাও কাজ করতে আনন্দবোধ করেছে।’

 

আপনি আরও পড়তে পারেন