বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধার করে খননের দাবি

বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধার করে খননের দাবি

সিএস রেকর্ড অনুযায়ী বুড়িগঙ্গার আদি চ্যানেল উদ্ধার করে খননের দাবি জানিয়েছে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন। দাবি আদায়ে পরিবেশ বাঁচাও আন্দোলনসহ (পবা) ১৫টি পরিবেশবাদী সংগঠন শনিবার (১৯ ফেব্রুয়ারি) শাহবাগে কর্মসূচি পালন করবে।

আজ শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) প্রোগ্রাম অফিসার নাজনীন নূর এ তথ্য জানিয়েছেন।

শনিবারের কর্মসূচি প্রসঙ্গে এক বার্তায় নাজনীন নূর জানান, নানাভাবে দখল ও দূষণের ফলে অস্তিত্ব সংকটে পড়েছে বুড়িগঙ্গার আদি চ্যানেল। মারাত্মক বিপর্যয়ের মুখে পড়েছে এলাকার পরিবেশ ও জীববৈচিত্র্য। আমাদের দীর্ঘদিনের আন্দোলন ও গণমাধ্যমের প্রচারের প্রেক্ষিতে দখল ও দূষণমুক্ত করে বুড়িগঙ্গার আদি চ্যানেল যতদূর সম্ভব পূর্বাবস্থায় ফিরিয়ে নেওয়ার ব্যাপারে ব্যাপক গণ-সমর্থন সৃষ্টি হয়েছে। গণদাবির প্রেক্ষিতে সরকারও বিভিন্ন সময় অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে। তবে উচ্ছেদের পর উদ্ধারকৃত জায়গা খনন করে নদীকে ফিরিয়ে না দিলে পুনর্দখল হয়ে যায় এবং দিন দিন আরও সংকুচিত হচ্ছে। যে কারণে বুড়িগঙ্গার আদি চ্যানেল রক্ষায় শুধু প্রতিশ্রুতি নয়, সিএস রেকর্ড অনুযায়ী উদ্ধার ও খনন করার দাবিতে শনিবার কর্মসূচি পালন করা হবে।

এ দাবিতে যেসব সংগঠন কর্মসূচিতে অংশ নিবে তাদের মধ্যে রয়েছে- পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), পরিবেশ আন্দোলন মঞ্চ, মানবাধিকার উন্নয়ন কেন্দ্র, দেবীদাস ঘাট সমাজ কল্যাণ সংসদ, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম (নাসফ), পুরান ঢাকা নাগরিক উদ্যোগ, বিডি ক্লিক, পরিবেশ উন্নয়ন সোসাইটি, ঢাকা যুব ফাউন্ডেশন, জাতীয় সচেতন ফাউন্ডেশন (জাসফা), সচেতন নগরবাসী, পুষ্প সাহা পুকুর রক্ষাকারী কমিটি, ডব্লিউবিবি ট্রাস্ট, পরিষ্কার ঢাকা, গ্রিনফোস এবং বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন।

 

আপনি আরও পড়তে পারেন