সমঝোতা না হলে ভালো নির্বাচন দুরূহ হয়ে পড়বে : সিইসি

সমঝোতা না হলে ভালো নির্বাচন দুরূহ হয়ে পড়বে : সিইসি

রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা না হলে ভালো নির্বাচন করা দুরূহ হয়ে পড়বে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।   

রোববার বিকেলে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে পূর্ব নির্ধারিত সংলাপ শেষে এ কথা বলেন সিইসি।

সংলাপে দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে কমিশনের অবস্থান, আস্থা অর্জন, দক্ষতা অর্জন, ভোটারদের সচেতনতা, অংশগ্রহণমূলক নির্বাচনের বিষয়ে পরামর্শ দেন আলোচকরা।

সিইসি বলেন, আমি প্রথম দিকে বলেছি, ভালো ইলেকশন করাটা পুরোপুরি নির্বাচন কমিশনের ওপর নির্ভর করে না। স্টেকহোল্ডার যারা আছেন তারা যদি সমানভাবে না আসেন, পলিটিক্যাল ক্লাইমেট, নির্বাচনে রাজনৈতিক আবহ যদি অনুকূল না হয়, দলগুলোর মধ্যে মোটামুটি সমঝোতা না থাকে, পক্ষগুলো বিবদমান হয়ে যায়, তাহলে আমাদের পক্ষে ভালোভাবে নির্বাচন করাটা দুরূহ হয়ে পড়বে।

তিনি বলেন, কিছু কিছু রাজনৈতিক দলকে দেখছি তারা কোনোভাবেই নির্বাচন কমিশনকে আস্থায় নিচ্ছে না। তারা যদি নির্বাচন থেকে দূরে থাকে তাহলে অংশগ্রহণমূলক নির্বাচন করা সম্ভব না। তাহলে নির্বাচনের গ্রহণযোগ্যতায় কিছুটা ভাটা পড়ে যাবে। আমরা চেষ্টা করব, আমাদের তরফ থেকে যত্ন করার জন্যে। আপনারা (সাংবাদিক) সহযোগিতা করবেন।

দলগুলোকে এ বিষয়ে সচেতন করতে পারেন। নির্বাচন কমিশনের প্রয়োজন রয়েছে আরও বেশি আস্থা অর্জন করার। রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতার বিষয়ে লেখালেখি চালিয়ে যাওয়ার অনুরোধ করেন সিইসি। ভালো নির্বাচনের জন্য কমিশনের সদিচ্ছার অভাব হবে না। সামর্থ্যের অভাবের ক্ষেত্রে প্রভাব পড়তে পারে বলে মনে করেন তিনি।

আপনি আরও পড়তে পারেন