বিকেলে ঢাকায় আসছেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী

বিকেলে ঢাকায় আসছেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের আমন্ত্রণে বাংলাদেশ সফরে আসছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সাউদ। এ সফরে বাংলাদেশ ও সৌদির মধ্যে একটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে।

বিষয়টি নিশ্চিত করে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ঢাকা পোস্টকে জানান, ড. মোমেনের আমন্ত্রণে আজ বিকেল পৌনে ৫টার দিকে ঢাকায় আসবেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী।

দীর্ঘ ছয় বছর পর সৌদির পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরকে বেশ গুরুত্বের সঙ্গে দেখছে ঢাকা। সফরে আলোচনার বিষয়ে জানতে চাইলে মন্ত্রণালয়ের এক জ্যৈষ্ঠ কর্মকর্তা বলেন, সৌদির সঙ্গে আমাদের খুব ভালো সম্পর্ক। মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে আমাদের শ্রম বাজারের ইস্যুটি থাকেই। তাছাড়া আমরা তাদের কাছ থেকে বিনিয়োগ চাই।

এ সফরে বাণিজ্য-বিনিয়োগ এবং জনশক্তি রপ্তানিসহ নিরাপত্তা ইস্যুতে আলোচনা হবে। এছাড়া একটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে বলে আশা করছি।

জানা যায়, বুধবার পররাষ্ট্র ড. মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী। সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। এছাড়া তিনি ভার্চুয়ালি কেরানীগঞ্জে ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয়ে একটি ভাষা ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

এর আগে, ২০১৬ সালের মার্চে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-যুবায়ের ঢাকা সফর করেছিলেন। প্রায় ছয় বছর পর দেশটির বর্তমান পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে আসছেন।

আপনি আরও পড়তে পারেন