ঈদে লঞ্চের টিকিট কাটতে লাগবে জাতীয় পরিচয়পত্র

ঈদে লঞ্চের টিকিট কাটতে লাগবে জাতীয় পরিচয়পত্র

নদী পথে ঈদযাত্রার টিকিট কাটতে বাধ্যতামূলকভাবে যাত্রীদের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) কপি জমা দিতে হবে বলে জানিয়েছেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

রোববার (১০ এপ্রিল) সচিবালয়ে নৌ পরিবহন মন্ত্রণালয়ে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, টিকিট সংগ্রহের আগে এনআইডির কপি দিতে হবে। কেবিন বা ডেকে হোক, লঞ্চে উঠতে গেলে তাকে পরিচয়পত্র সরবরাহ করতে হবে। অন্যথায় আমাদের পক্ষে টিকিট দেওয়া সম্ভব হবে না। মালিক-শ্রমিক সবাই মিলেই এ সিদ্ধান্ত নিয়েছি।

ঈদের ৫ দিন আগে থেকে সাময়িকভাবে এ সিদ্ধান্ত কার্যকর করা হলেও ঈদের পর স্থায়ীভাবে তা কার্যকর করা হবে বলেও জানান খালিদ মাহমুদ চৌধুরী।

প্রতিমন্ত্রী বলেন, এ সিদ্ধান্ত আমাদের জন্য না, যাত্রীদের নিরাপত্তার জন্য। এর আরেকটি কারণ আছে। ইতোমধ্যে লঞ্চের কেবিনের মধ্যে দুর্ভাগ্যজনক কয়েকটি ঘটনা ঘটেছে। সেগুলো তদন্ত করতে আইনশৃঙ্খলা বাহিনী বিপদের মধ্যে পড়ে যায়। কাজেই আমরা নিশ্চিত হতে চাই, কোন যাত্রী কোন লঞ্চে পারাপার হচ্ছে।

স্প্রিড বোর্ড রাতের বেলা চলবে না এবং দিনের বেলায় বালুবাহী নৌযান চলবে না জানিয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, আমরা সবাই সমন্বয় করে যাত্রীসেবা নিশ্চিত করতে চাই। শতভাগ নিশ্চিত করতে চেষ্টা করবো। বাকিটা পরিবেশ এবং পরিস্থিতির ওপর নির্ভর করবে।

আপনি আরও পড়তে পারেন