কান উৎসবে গিয়েও ‘২৫৭ টাকা’র স্মৃতিচারণ করলেন আরিফিন শুভ

কান উৎসবে গিয়েও ‘২৫৭ টাকা’র স্মৃতিচারণ করলেন আরিফিন শুভ

ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক আরিফিন শুভ। মডেলিং দিয়ে শোবিজে পা রাখেন তিনি। এরপর নাটক ও সিনেমায় এসে আলো ছড়ান। অনেক বছর ধরে সিনেমাতেই থিতু হয়েছেন শুভ। নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ইন্ডাস্ট্রির প্রথম সারির নায়ক হিসেবে।

তবে বর্তমান অবস্থানে আসতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে আরিফিন শুভকে। অর্থকষ্ট হাড়ে হাড়ে টের পেয়েছিলেন ক্যারিয়ারের শুরুতে। ময়মনসিংহের একটি সাধারণ পরিবার থেকে উঠে এসে তিনি তারকা হয়েছেন।

গ্রাম থেকে আরিফিন শুভ যখন ঢাকায় আসে, তখন তার হাতে ছিল মাত্র ২৫৭ টাকা। সেই টাকা দিয়েছিলেন তার দুই বন্ধু। তারকা হওয়ার স্বপ্ন নিয়ে এসে সফলও হয়েছেন তিনি। এই গল্পটা তিনি বিভিন্ন সময় বলেছেন। কখনো নিজের অতীতকে মনে রাখার জন্য, কখনো আবার নতুনদের অনুপ্রেরণা দেওয়ার জন্য।

এবার ফ্রান্সের কান উৎসবে গিয়েও ‘২৫৭ টাকা’র স্মৃতিচারণ করলেন শুভ। ৭৫তম কান উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দু ফিল্মে ‘মুজিব’ সিনেমার সুবাদে অংশ নিয়েছেন তিনি। পাশাপাশি কানের বিখ্যাত রেড কার্পেটে হেঁটেছেন এই নায়ক। বিশ্বখ্যাত তারকাদের মতো তিনিও লাল গালিচায় পা মাড়িয়ে দারুণ উচ্ছ্বসিত।

এই উচ্ছ্বাসের সঙ্গেই মনে উঁকি দিচ্ছে অতীতের গল্প। তাই উৎসবস্থল থেকে সাংবাদিকদের সঙ্গে আলাপে আরিফিন শুভ বলেন, ‘১৭-১৮ বছর আগে ২৫৭ টাকা নিয়ে ময়মনসিংহ থেকে ঢাকায় আসা ছেলেটা কানের রেড কার্পেটে হাঁটছে; তার মানে এটা স্পষ্ট আমার ওপর মানুষের ভালোবাসা, দোয়া, আস্থা, আশীর্বাদ আছে।’

‘মুজিব’ সিনেমা হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক। এটি পরিচালনা করেছেন শ্যাম বেনেগাল। এতে বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন শুভ। বাংলাদেশ ও ভারত দুই দেশের সরকারি প্রযোজনায় নির্মিত হয়েছে সিনেমাটি।

কান উৎসব থেকেই উন্মোচন করা হয়েছে ‘মুজিব’-এর ট্রেলার। তবে প্রকাশের পর থেকে ট্রেলারটি নিয়ে ব্যাপক সমালোচনা হচ্ছে। বঙ্গবন্ধুর বায়োপিক হওয়ার কারণে সবার মনেই প্রত্যাশা সীমাহীন। সেই প্রত্যাশার ছিটেফোঁটাও পূরণ করতে পারেনি ট্রেলারটি।

যদিও শুভ বলেছেন, এটা চূড়ান্ত ট্রেলার নয়। এমনকি সিনেমার কাজও এখনো শেষ হয়নি। কেবল কান উৎসবের জন্য খুব অল্প সময়ের মধ্যে ট্রেলারটি বানানো হয়েছে। এতে যে অসঙ্গতিগুলো দেখা গেছে, সেগুলো শিগগিরই সংশোধন করা হবে।

 

আপনি আরও পড়তে পারেন