চুল দ্রুত লম্বা করার উপায়

চুল দ্রুত লম্বা করার উপায়

চুল লম্বা দেখতেই পছন্দ করেন বেশিরভাগ নারী। কিন্তু সবার ‍চুল সমানভাবে লম্বা হয় না। অনেকের চুল দ্রুত লম্বা হয়, অনেকের আবার বাড়ে না বললেই চলে। আপনি যদি চান চুল লম্বা হোক তাহলে কী করবেন? বাজারে চুল লম্বা করার অনেক ধরনের আকর্ষণীয় প্রোডাক্ট আপনাকে প্রলোভনে ফেলতে পারে। তবে সেই ফাঁদে পা দেওয়া চলবে না। কেমিক্যালযুক্ত সেসব উপাদান আপনার চুল নষ্ট করে দিতে পারে। এর বদলে ঘরোয়া উপায়ে যত্ন নেওয়াই উত্তম। জেনে নিন চুল লম্বা করার জন্য কোন ঘরোয়া হেয়ার প্যাকগুলো বেছে নেবেন-

কলার হেয়ার প্যাক

চুলের যত্নে উপকারী একটি উপাদান হতে পারে কলা। কলার তৈরি হেয়ার প্যাক চুলের উজ্জ্বলতা ধরে রাখতে এবং চুল লম্বা করতে কাজ করে। সেইসঙ্গে এটি মাথার ত্বকেও পুষ্টি জোগাতে সাহায্য করে। কলায় থাকে প্রচুর পটাশিয়াম। এই উপাদান চুল মজবুত করে। ফলে চুল সহজে ভাঙে না, দ্রুত লম্বা হয়। কলার হেয়ার প্যাক তৈরির জন্য একটি কলার খোসা ছাড়িয়ে নিন। কলা চটকে নিয়ে তার সঙ্গে মেশান পরিমাণমতো নারিকেল তেল। মিশ্রণটি মাথার ত্বকে ও চুলে ভালো করে লাগিয়ে নিন। এভাবে রাখতে হবে আধা ঘণ্টার মতো। এই হেয়ার প্যাক সপ্তাহে একদিন ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরার হেয়ার প্যাক

চুল লম্বা করতে কাজ করে অ্যালোভেরা। এটি চুলের উজ্জ্বলতা ধরে রাখতেও সমানভাবে কাজ করে। অ্যালোভেরায় থাকে প্রোটিওলাইটিক এনজাইম। এই উপাদান চুলের বৃদ্ধিতে সাহায্য করে। অ্যালোভেরার প্যাক তৈরির জন্য একটি পাত্রে অলিভ অয়েল নিয়ে গরম করে নিন। এরপর তার সঙ্গে মিশিয়ে নিন অ্যালোভেরার জেল বা শাঁস। মিশ্রণটি মাথার ত্বকে ভালো করে লাগিয়ে নিন। এরপর অপেক্ষা করুন মিনিট পনেরো। তারপর ধুয়ে নিন। শ্যাম্পু করে কন্ডিশনার ব্যবহার করুন। সপ্তাহে ১-২ দিন এটি ব্যবহার করতে পারেন।

টক দইয়ের হেয়ার প্যাক

 

 

আপনি আরও পড়তে পারেন