আফ্রিদিকে না খেলানোর পরামর্শ কিংবদন্তির

আফ্রিদিকে না খেলানোর পরামর্শ কিংবদন্তির

চোট নিয়ে ভারতের বিপক্ষে ম্যাচে খেলেছেন পাকিস্তানের সেরা সিমার শাহিন শাহ আফ্রিদি। বিশ্বকাপের মতো বড় আসরে চিরপ্রতিদ্বন্দ্বীর বিপক্ষে দলের সেরা অস্ত্রকে ঝুঁকি নিয়েই খেলিয়েছেন বাবর আজম।

টি-টোয়েন্টি বিশ্বকাপে আগামী ম্যাচগুলোতেও তাকে মাঠে নামানো হলে সেটি পাকিস্তান দলের জন্য বড় ক্ষতি বয়ে আনতে পারে বলে সতর্ক করেছেন দেশটির সাবেক কিংবদন্তি পেসার আকিব জাবেদ।

গত আগস্টে শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজে হাঁটুতে বড় ধরনের আঘাত পেয়েছিলেন শাহিন শাহ আফ্রিদি। এ কারণে এশিয়া কাপ ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলতে পারেননি। নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে দলে থাকলেও একটি ম্যাচও খেলতে পারেননি।

২০২১ সালের টি-২০ বিশ্বকাপে শাহিন শাহ আফ্রিদি একাই শেষ করে দিয়েছিলেন ভারতীয় ব্যাটিং লাইনআপকে। এ কারণে তাকে ছাড়া চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে মাঠে নামার সাহস দেখাননি বাবর।

তবে রোববার মেলবোর্নে টি-২০ বিশ্বকাপের মূল পর্বের ম্যাচে ভারতের বিপক্ষে সুবিচার করতে পারেননি শাহিন। কোনো উইকেট পাননি। বিরাট কোহলি তার বলে অনায়াসে রান তুলে নিয়েছেন।

ক্রিকেটবোদ্ধারা মনে করছেন, শাহিন এখনো খেলার উপযোগী হননি। তাকে নিয়ে বাবর আজমকে সতর্ক করেছেন একসময়ের তারকা পেসার আকিব জাভেদ। তার মতে, শাহিনকে এই বিশ্বকাপে আর খেলানোই উচিত নয় বাবরের।

পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজকে আকিব বলেন, ‘ওকে (শাহিন) দেখে একেবারেই ১০০ শতাংশ ফিট বলে আমার মনে হয়নি। প্রথম বল করতে ও যখন দৌড় শুরু করে, তখনই আমার মনে হয়েছিল এটি কী হচ্ছে! কারণ শুরুতেই ওর ওই রকম পেস, ওই রকম স্পিড কোথাও যেন হারিয়ে গেছে বলে মনে হচ্ছিল। এ দিন ওর পেসেও ধার ছিল না। বল হাতে দৌড়ানোর সময়ও ওকে অনেক বেশি সচেতন মনে হয়েছে।’

আকিব জাভেদ যোগ করেন, শাহিন ঠিকমতো দৌড়াতেই পারছে না। কারণ সে নিজের হাঁটু নিয়ে সবসময় সচেতন থাকছে যে, যদি আবার চোট লেগে যায়। এমতাবস্থায় শাহিনকে খেলানো বা ওকে খেলতে দেওয়াটা সব থেকে বড় ভুল হবে।

 

আপনি আরও পড়তে পারেন