সোহানের ভুলে জরিমানা গুণতে হলো বাংলাদেশের

সোহানের ভুলে জরিমানা গুণতে হলো বাংলাদেশের

স্কোরটা ৫ উইকেটে ২০০ রান হতে পারত। কিংবা তারও অনেক কম হতে পারত। কিন্তু ৮৮ রানে রাইলি রুশোকে জীবন দিয়ে এবং কিপার সোহানের ভুলে ৫ রান পেনাল্টি দেওয়ায় ২০৫ রানে থেমেছে দক্ষিণ আফ্রিকা।

আগের ম্যাচে বৃষ্টিতে কপাল পুড়েছিল দক্ষিণ আফ্রিকার। নিশ্চিত জয়ের ম্যাচে জিম্বাবুয়ের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে প্রোটিয়াদের।
আর সেই খেদই প্রোটিয়ারা আজ মেটালেন বাংলাদেশকে তুলোধোনা করে। তাসকিন-সাকিবদের পাড়ার বোলার বানিয়ে ছেড়েছেন রাইলি রুশো ও কুইন্টন ডি কক।

দুজনের ব্যাট থেকে এসেছে ১৬৮ রানের রেকর্ড জুটি। মাত্র ৫২ বলে সমান ৭ বাউন্ডারি ও ছক্কায় সেঞ্চুরি হাঁকিয়েছে রুশো। ওপেনার কুইন্টন ডি ককও কম যাননি।  ৩৮ বলে ৬৩ রান করেছেন তিনি। এর মধ্যে জুটল ৫ রানের পেনাল্টি।

কী ভুল করেছেন নুরুল হাসান সোহান?

দক্ষিণ আফ্রিকান ইনিংসের ১১ নম্বর ওভারের শেষ বলটি নো করে বসলেন সাকিব। বাংলাদেশ অধিনায়কের সেই নো-বলের ফ্রি হিটেই ভুল করে ফেললেন উইকেটরক্ষক নুরুল হাসান সোহান।

নিয়ম হলো— ফ্রি হিটের সময় ফিল্ডাররা কেউ নড়তে পারবেন না। নিজের ফিল্ডিং পজিশন থেকে এক ইঞ্চিও সরতে পারবেন না। নো-বলের সময় ফিল্ডারদের পজিশন যেমন ছিল, তেমনি থাকতে হবে।

কিন্তু সাকিব বল ছোড়ার ঠিক আগেই উইকেটের গা ঘেঁষে না দাঁড়িয়ে দুই পা পিছিয়ে যান সোহান।  উইকেট সোজা না গিয়ে অফস্টাম্পের ফুট দেড়েক বাইরে গিয়ে অবস্থান নেন তিনি। নো বলটির সময় এই পজিশনে ছিলেন না সোহান। ব্যাপারটা লেগ আম্পায়ারের চোখে পড়তেই তিনি সতর্ক করেন সোহানকে।

ওভার শেষে মাঠের মাঝখানে দাঁড়িয়ে দুই আম্পায়ার রড টাকার ও ল্যাংটন রাজার নিজেদের মধ্যে কথা বলে ৫ রান পেনাল্টির শাস্তি দেন বাংলাদেশ দলকে।
 

 

আপনি আরও পড়তে পারেন