৫৪টি কমিউনিটি ক্লিনিক হচ্ছে ডিএনসিসি এলাকায়

৫৪টি কমিউনিটি ক্লিনিক হচ্ছে ডিএনসিসি এলাকায়

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, করপোরেশনের আওতাধীন এলাকায় ৫৪টি কমিউনিটি ক্লিনিক বা প্রাইমারি হেলথ কেয়ার সেন্টার আমরা নির্মাণ করব। সেই সঙ্গে মহাখালীর হাসপাতালটি হবে ডিএনসিসি জেনারেল হাসপাতাল।

মঙ্গলবার (৩ নভেম্বর) মহাখালী ডিএনসিসি হাসপাতাল পরিদর্শনে এসে এ ঘোষণা দেন মেয়র আতিকুল ইসলাম।

মেয়র বলেন, নগরবাসীকে প্রাথমিক চিকিৎসাগুলো ৫৪টি কমিউনিটি ক্লিনিকে দেওয়া হবে। সেখানে একজন রোগীর কী কী ওষুধ লাগবে বা প্রাথমিক যেসব সেবা সেসব তারা পেয়ে যাবেন। সেক্ষেত্রে সব রোগীর ভিড় জেনারেল হাসপাতালে হবে না, এতে করে চিকিৎসা আরো ভালোভাবে পাবেন নগরবাসী। ৫৪টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করার ফাইলটি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের টেবিলে আছে। আশা করছি খুব শিগগিরই এটি অনুমোদন হওয়ার পর আমরা এই কমিউনিটি ক্লিনিকগুলো নির্মাণ করার কাজ শুরু করতে পারব।

তিনি আরও বলেন, একটি লোনের মাধ্যমে প্রায় এক হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় এই ৫৪টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হবে। এতে করে নাগরিকদের দুর্ভোগ যেমন কমবে, তেমনি স্বাস্থ্যসেবা পৌঁছাবে ঘরের কাছে। একজন নাগরিক খুব সহজেই এই কমিউনিটি ক্লিনিকগুলোতে গিয়ে তাদের সেবা নিতে পারবেন। আমাদের লক্ষ্য সাধারণ মানুষকে সেবা দেওয়া। যে কারণে ডিএনসিসি হাসপাতালে আগে একটি মার্কেট থাকা সত্ত্বেও সেগুলো বরাদ্দের টাকা আমরা ফেরত দিয়েছি এবং এটাকে ডেডিকেটেড হাসপাতালে রূপান্তর করতে পেরেছি।

পরিদর্শনের সময় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, ডিএনসিসি হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেলে শফিকুর রহমানসহ ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

আপনি আরও পড়তে পারেন