বঙ্গবাজারে আগুন : সব হারিয়ে নিঃস্ব মামুন

রাজধানীর বঙ্গবাজার মার্কেটে লাগা আগুনে ব্যবসায়ীদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক ব্যবসায়ী জীবনের শেষ সম্বলটুকু হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন। তাদেরই একজন মো. মামুন। পুড়ে যাওয়া মার্কেটে ৫টি দোকান ছিল তার। আগুনে সবকটি দোকান পুড়ে প্রায় ১০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে দাবি মামুনের।

মঙ্গলবার বেলা ১২টার দিকে বঙ্গবাজারের পাশে ফুটপাতে বসে কান্নাজড়িত কণ্ঠে মামুন ঢাকা পোস্টকে বলেন, মার্কেটে আমার ৫টি দোকান আছে। এসব দোকানে শাড়ি, লুঙ্গি, শার্ট, প্যান্ট ও গেঞ্জি ছিল। ঈদকে সামনে রেখে আত্মীয়-স্বজন ও ব্যাংক থেকে ঋণ নিয়ে ১০ কোটি টাকার মতো মালামাল কিনেছিলাম। গত কয়েক দিনে কোটি টাকার মালামাল বিক্রিও হয়েছে। আর আগুন লাগার পর কয়েক লাখ টাকার মালামাল বের করতে পেরেছি। বাকি মালামাল আগুনে পুড়ে গেছে। সব হারিয়ে পথে বসা ছাড়া আর কোনো পথ খোলা নেই আমার।

তিনি অভিযোগ করে বলেন, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের লোকজনের কিছুটা হলেও গাফিলতি আছে। তারা ঠিক মতো কাজ করছেন না। তারা যদি সঠিকভাবে আগুন নিয়ন্ত্রণে কাজ করতেন আমাদের ক্ষতির পরিমাণ কিছুটা হলেও কম হত।

ব্যবসায়ী মামুন বলেন, যাদের কাছ থেকে ধার-দেনা করে মালামাল কিনেছি তাদের বলেছি, ঈদের আগে সব টাকা পরিশোধ করে দেব। এখন তো সবকিছু আগুনে পুড়ে শেষ হয়ে গেল। কীভাবে ঋণ পরিশোধ করব? কীভাবে সংসার চালাব?

 

আপনি আরও পড়তে পারেন