ডায়াবেটিসে উপকারী মুসাম্বির জুস

ডায়াবেটিসে উপকারী মুসাম্বির জুস

ডায়েটিশিয়ানরা ডায়াবেটিস রোগীদের জিরো ক্যালোরি বা কম ক্যালোরিযুক্ত পানীয় পান করার পরামর্শ দিয়ে থাকেন। ডায়াবেটিস রোগীরা এমন যে কোনও পানীয় পান করতে পারেন যাতে ক্যালোরি কম থাকে। মুসাম্বিতে ক্যালোরির পরিমাণ খুবই কম।

তাই ডায়াবেটিসের সমস্যায় মুসাম্বির জুস পান করা যেতে পারে। এটি স্বাস্থ্যকে খারাপভাবে প্রভাবিত করে না। তবে বাজারে পাওয়া জুস পান না করে ঘরে তৈরি জুস পান করাই ভালো হবে। তাতে আপনি নিশ্চিত হতে পারবেন যে এতে কোনও ভেজাল নেই। বাজারে পাওয়া মুসাম্বির জুসে অনেক ধরনের রাসায়নিক এবং প্রিজারভেটিভ থাকতে পারে, যা ডায়াবেটিস রোগীদের জন্য মারাত্মক হতে পারে। সুতরাং, সব সময়ই চেষ্টা করুন ঘরে তৈরি জুস পান করার।

 

মুসাম্বির রস ভিটামিন সি-এর একটি ভালো উত্‍স, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে।

dhakapost

ডায়াবেটিস রোগীদের খুব দ্রুত ওজন বাড়তে পারে। এমন পরিস্থিতিতে মুসাম্বির জুস তাদের জন্য উপকারী। নিয়মিত ১ গ্লাস মুসাম্বির জুস পান করলে ওজন কমানো যায়।

মশলাগুলোতে উপস্থিত পলিফেনলগুলো ডায়াবেটিস রোগীদের ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা কমাতে কার্যকর হতে পারে।

মুসাম্বির রস অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, যা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

শুধু মুসাম্বির জুস নয়, এর খোসাও রক্তে শর্করার মাত্রা কমাতে কার্যকর।

প্রতিদিন মুসাম্বির জুস পান করলে ব্লাড সুগারের সমস্যার পাশাপাশি রক্তচাপের সমস্যাও দূর করা যায়। হার্টের সমস্যার ঝুঁকি কমাতেও এটি উপকারী।

মুসাম্বির রসে অন্যান্য পুষ্টি উপাদান যেমন বিটা ক্যারোটিন, ক্যালসিয়াম, ফোলেট, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম রয়েছে যা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

 

আপনি আরও পড়তে পারেন