বৃষ্টি আর ছুটি মিলে বদলে গেল ঢাকার হাওয়া

বৃষ্টি আর ছুটি মিলে বদলে গেল ঢাকার হাওয়া

বেশিরভাগ সময় ঢাকার বায়ু অস্বাস্থ্যকর বা অত্যন্ত অস্বাস্থ্যকর অবস্থায় থাকে। কখনও কখনও একটু ভালো হলে তা ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ পর্যায় পর্যন্ত পৌঁছায়। তবে সাগরে ঘূর্ণিঝড়ের প্রভাবে রাত থেকে বৃষ্টি আর সাপ্তাহিক ছুটির দিনে সড়কে গাড়ির সংখ্যা কমের দিনে আজ নাটকীয় পরিবর্তন হয়েছে ঢাকার বাতাসের।

আজ বেলা সোয়া ১১টার দিকে বিশ্বের ১০৮টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল ৪৫। স্কোর ৫৩। বায়ুর এ মানকে ‘গ্রহণযোগ্য’ হিসেবে বিবেচনা করা হয়।

এই সময়ে সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় বরাবরের মতো আধিপত্য রয়েছে ভারত-পাকিস্তানের। সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় রয়েছে পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি, ইরাকের বাগদাদ, পাকিস্তানের করাচি ও ভারতের মুম্বাই। এ ৫ শহরের স্কোর যথাক্রমে ৩৭৩, ৩১২, ১৯৩, ১৮৫ ও ১৬৯।
বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এ লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা, জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে, তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়।

৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

 

আপনি আরও পড়তে পারেন